পেলোসির তাইওয়ান সফর: উচ্চ সতর্কতায় চীনা বাহিনী, শুরু হচ্ছে মহড়া

চীনের পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড বলেছে, তারা মঙ্গলবার রাত থেকেই তাইওয়ানের কাছে আকাশ ও সমুদ্রে যৌথ সামরিক মহড়া চালাবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2022, 05:13 PM
Updated : 2 August 2022, 05:13 PM

বারবার হুঁশিয়ারির পরও যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরে যাওয়া নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় চীন তাদের সেনাবাহিনীকে উচ্চ সতর্কাবস্থায় রেখেছে এবং বলেছে, তারা তাইওয়ানের কাছে সামরিক মহড়া চলাবে।

মঙ্গলবার রাতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

আলাদা আরেকটি বিবৃতিতে চীনের পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ডের পক্ষ থেকে বলা হয়, তারা মঙ্গলবার রাত থেকেই তাইওয়ানের কাছে যৌথ সামরিক মহড়া পরিচালনা করবে। একই সঙ্গে তারা তাইওয়ানের পূর্বে সমুদ্রে প্রচলিত ক্ষেপণাস্ত্রের পরীক্ষাও চালাবে।

তাইওয়ানের উত্তর, দক্ষিণ-পশ্চিম এবং উত্তরপূর্বাঞ্চলে যৌথভাবে আকাশ ও সমুদ্রে চীনের ওই মহড়া চলবে। তাইওয়ান প্রণালীতে দীর্ঘ পাল্লার ‘লাইভ ফায়ারিং’ করা হবে।

মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় তাইওয়ানের রাজধানী তাইপেতে পৌঁছান পেলোসি এবং তার দল। পেলোসির তাইপে পৌঁছানোর আগেই অবশ্য তাইওয়ান প্রণালীয় দু’পাশে চীনের সামরিক তৎপরতার লক্ষ্য করা গেছে।

সোমবার সকাল থেকেই চীনের যুদ্ধজাহাজগুলো তাইওয়ান প্রণালীর মাঝরেখার কাছে নিজেদের উপস্থিতি জানান দিয়েছিল। মঙ্গলবার সকালেও চীন একই এলাকার কাছ দিয়ে জঙ্গি বিমান উড়িয়েছে। এর মধ্যে সেখানে মার্কিন যুদ্ধজাহাজও মোতায়েনের খবর পাওয়া গেছে।

এমন এক উত্তেজনার আবহেই তাইওয়ানে পা রেখেছেন পেলোসি। ২৫ বছরের মধ্যে মার্কিন প্রতিনিধি পরিষদের কোনও স্পিকারের এটিই প্রথম তাইওয়ান সফর। এর আগে ১৯৯৭ সালে রিপাবলিকান নিউ গিংরিচ তাইওয়ানে গিয়েছিলেন।

মার্কিন কংগ্রেসের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়ে সোমবার থেকে এশিয়া সফর শুরু করেন পেলোসি। সোমবার তিনি সিঙ্গাপুরে গিয়েছিলেন। পেলোসির কার্যালয় থেকে তার সফরের বিষয়ে দেয়া বিবৃতিতে তারা সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপান যাবে বলে জানানো হয়েছিল। দলটির তাইওয়ান সফরের বিষয়ে বিজ্ঞপ্তিতে কিছু উল্লেখ করা হয়নি।

তবে আন্তর্জাতিক সব সংবাদ মাধ্যমে নানা সূত্রের বরাত দিয়ে পেলোসির সম্ভাব্য তাইওয়ান সফর নিয়ে নিয়মিত খবর প্রকাশ পাচ্ছিল।

পেলোসি রাতে তাইপেতে থাকবেন বলে জানিয়েছেন তাইওয়ানের এক কর্মকর্তা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক