আফগানিস্তানে ডেপুটি গভর্নরের জানাজায় বিস্ফোরণে নিহত ১১

মসজিদে ঘটানো এ বিস্ফোরণে ৩০ জনের বেশি আহত হয়েছেন বলে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2023, 08:13 AM
Updated : 9 June 2023, 08:13 AM

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বাদাখশান প্রদেশের ডেপুটি গভর্নরের জানাজা চলাকালে মসজিদের ভেতরে এক বিস্ফোরণে অন্তত ১১ জন নিহত হয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

বৃহস্পতিবার মসজিদে ওই বিস্ফোরণের ঘটনায় ৩০ জনের বেশি আহত হয়েছে বলে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

উত্তরাঞ্চলীয় বাদাখশান প্রদেশটি চীন ও তাজিকিস্তানের সীমান্তে অবস্থিত।

মঙ্গলবার এক গাড়িবোমা হামলায় প্রদেশটির ডেপুটি গভর্নর তালেবান নেতা মৌলভি নিসার আহমাদ আহমাদি ও তার গাড়ি চালক নিহত হন। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করেছিল।

আইএস সম্প্রতি আফগানিস্তানের একাধিক শহরের প্রাণকেন্দ্রে বড় বড় হামলা চালিয়েছে। এই জঙ্গিগোষ্ঠীর সদস্যদের ধরতে দেশটির তালেবান প্রশাসন নিয়মিত অভিযানও চালিয়ে যাচ্ছে।

বৃহস্পতিবারের বিস্ফোরণে নিহতদের মধ্যে উত্তরাঞ্চলীয় বাগলান প্রদেশের সাবেক পুলিশ কমান্ডার সাইফুল্লাহ শামীমও আছেন বলে আরেক পুলিশপ্রধান নাজিবুল্লাহ বাদাখশাহীর দেওয়া শোকবার্তার বরাতে জানা গেছে।

ফাইজাবাদের বাসিন্দা আশরাফ নায়েল জানান, স্থানীয় সময় বেলা ১১টা নাগাদ বিস্ফোরণটি হয়, সেসময় তিনি নিকটবর্তী একটি আদালত ভবনে ছিলেন। বিস্ফোরণের পর অনেকেই মসজিদের ধসে পড়া দেয়ালের নিচে চাপা পড়েন, কিছুক্ষণের মধ্যেই বহু অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে ছুটে আসে।

জঙ্গিগোষ্ঠী আইএস মূলত তালেবান প্রশাসনের শীর্ষ কর্তাদের লক্ষ্য করে তাদের সাম্প্রতিক হামলাগুলো চালাচ্ছে; মার্চে উত্তরাঞ্চলীয় বলখ প্রদেশের গভর্নরকে হত্যার দায়ও স্বীকার করেছিল তারা।

আইএস বৃহস্পতিবারের হামলার দায় স্বীকার করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। 

আরও পড়ুন:

Also Read: গাড়ি বোমা হামলায় আফগানিস্তানে ডেপুটি গভর্নর নিহত