লিবিয়ায় বন্যায় ২০০০ মৃত্যু, নিখোঁজ কয়েক হাজার

এলএনএ’র মুখপাত্র মিসমারি জানিয়েছেন, বন্যায় তাদের বাহিনীর সাত সদস্যের মৃত্যু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 06:47 AM
Updated : 7 Feb 2024, 06:47 AM

প্রবল ঝড় ও ভারি বৃষ্টির পর লিবিয়ার পূর্বাঞ্চলের উপকূলীয় শহর দেরনায় ব্যাপক বন্যায় অন্তত ২০০০ মানুষের মৃত্যু হয়েছে, নিখোঁজ রয়েছেন আরও কয়েক হাজার মানুষ। 

দেশটির পূর্বাঞ্চল নিয়ন্ত্রণকারী লিবিয়ান ন্যাশনাল আর্মির (এলএনএ) মুখপাত্র আহমেদ মিসমারি টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, বাঁধ ধসে পড়ায় দেরনার ওপরে এই দুর্যোগ নেমে আসে। 

“বানের পানি কয়েকটি এলাকা পুরোপুরি ভাসিয়ে সাগরে নিয়ে ফেলেছে,” বলেন তিনি।

এতে অন্তত ২০০০ জনের মৃত্যুর পাশাপাশি ৫ থেকে ৬ হাজার মানুষ নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন মিসমারি।

এর আগে সোমবার লিবিয়ার পূর্বাঞ্চলীয় রেড ক্রিসেন্টের প্রধান জানিয়েছিলেন, দেরনায় মৃতের সংখ্যা ১৫০ এবং এটি বেড়ে ২৫০ জনে দাঁড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে।

রাজনৈতিকভাবে পশ্চিম ও পূর্বাঞ্চলে বিভক্ত হয়ে থাকা লিবিয়ার পূর্বাঞ্চলভিত্তিক প্রশাসনের প্রধান ওসামা হামাদ স্থানীয় টেলিভিশনকে বলেন, “এলাকাগুলো পুরোপুরি বিলীন হয়ে গেছে, পানি সবকিছু ভাসিয়ে নিয়ে গেছে।”

সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা ভিডিওতে দেখা গেছে, যেখান সংকীর্ণ একটি নালা দিয়ে পানিপ্রবাহ বয়ে যেত, সেখানে ব্যাপক প্লাবন শহরের কেন্দ্রস্থল সয়লাব করে এগিয়ে যাচ্ছে, আর তাতে দুইপাশে দাঁড়িয়ে থাকা ভবনগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। 

পূর্ব লিবিয়ার আলমোস্তাকবাল টেলিভিশনে সম্প্রচারিত ভিডিওতে দেখা গেছে, লোকজন তাদের গাড়ির ছাদে আটকা পড়ে আছে, চিৎকার করে সাহায্য চাইছে, পানি বহু গাড়ি ভাসিয়ে নিয়ে যাচ্ছে।

এলএনএ-র মুখপাত্র মিসমারি জানিয়েছেন, বন্যায় তাদের বাহিনীর সাত সদস্যের মৃত্যু হয়েছে।

গত সপ্তাহে গ্রিসে তাণ্ডব চালানোর পর ক্রান্তীয় ঝড় ড্যানিয়েল রোববার ভূমধ্যসাগরের ওপর দিয়ে এগিয়ে লিবিয়ার পূর্বাঞ্চলের উপকূলে হাজির হয়। এর প্রভাবে এ অঞ্চলের প্রধান শহর বেনগাজিসহ দেরনা ও অন্যান্য শহরে প্রবল ঝড়বৃষ্টি হয়। এসব শহরের মধ্যে দেরনা সবচেয়ে মারাত্মক ক্ষতির মুখে পড়েছে।

সংবাদ সূত্র: রয়টার্স 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)