৪৯ বছর পর মিলল বোমা হামলাকারীর হদিস!

ক্যান্সারে আক্রান্ত এক রোগী সত্তরের দশকের বোমা হামলাকারীর নামে পরিচয় দেওয়ায় ডিএনএ পরীক্ষার উদ্যোগ নিয়েছে পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2024, 07:17 AM
Updated : 27 Jan 2024, 07:17 AM

বোমা হামলাকারীর সন্ধান চেয়ে বছরের পর বছর জাপানের পুলিশ স্টেশনের বাইরে ঝুলেছে সাতোশি কিরিশিমার হাস্যোজ্জ্বল মুখের পোস্টার, যার সন্ধান মিলছে প্রায় পাঁচ দশক পর।

বিবিসি জানিয়েছে, সম্প্রতি টোকিওর কাছে একটি হাসপাতালে এক রোগী ভর্তি হন। ভর্তির সময় অন্য নাম দিলেও ওই ব্যক্তি নিজের নাম পরে কিরিশিমা বলে দাবি করেন। এরপরই তৎপর হয় সেখানকার পুলিশ।

কর্তৃপক্ষ মনে করছে, তারা হয়ত সত্তরের দশকের সেই হামলাকারীকে পেয়ে গেছেন। কিরিশিমার দাবির পর তার ডিএনএ টেস্টের উদ্যোগ নিয়েছে পুলিশ। এরপরই জানা যাবে, পুলিশের খাতায় থাকা কিরিশিমা আসলে ওই ব্যক্তিই কিনা।

সাতোশি কিরিশিমা ছিলেন চরমপন্থী দল ‘ইস্ট এশিয়া অ্যান্টি-জাপান আর্মড ফ্রন্টের’ সদস্য। রাজধানী টোকিরও বিভিন্ন কোম্পানিতে ১৯৭২ থেকে ১৯৭৫ সালের মধ্যে প্রাণঘাতী বোমা হামলার সঙ্গে বামপন্থী এ দলটির সংশ্লিষ্টতা পায় পুলিশ। ১৯৭৪ সালে মিৎসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজের সদরদপ্তরেও হামলা চালানো হয়। এতে আটজনের মৃত্যু হয়।

জাপানের ন্যাশনাল পুলিশ এজেন্সি তাদের ওয়েবসাইটে বলছে, জাপানের কোম্পানিগুলোতে সিরিয়াল বোমা হামলার সঙ্গে কিরিশিমার সংশ্লিষ্টতা রয়েছে। ১৯৭৫ সালের ১৮ এপ্রিল টোকিওর গিনজা জেলার একটি ভবনে কিরিশিমা বোমা হামলা চালিয়েছিলেন। এ ঘটনার পর পুলিশ তার মাগশট বা মুখের ছবি পোস্টার আকারে ছেপে সন্ধান চেয়েছে বছরের পর বছর।

নিজেকে কিরিশিমা বলে দাবি করা ব্যক্তির বয়স ৭০। মারণব্যাধি ক্যান্সারে আক্রান্ত এই ব্যক্তি টোকিওর দক্ষিণে কানাগাওয়ার কামাকুরা শহরের একটি হাসপাতালে মেডিকেল চেকআপের সময় অন্য একটি নাম দেন। কিন্তু পরে তিনি জানান, জীবনসায়াহ্নে আসল নামটিই ব্যবহার করতে চান। কারণ বাঁচবেন আর অল্প কিছুদিন। এরপর তার দাবির সত্যতা যাচাইয়ে ডিএনএ পরীক্ষায় উদ্যোগী হয় পুলিশ।