পশ্চিমাদের সঙ্গে আলোচনায় প্রস্তুত, গুরুত্বপূর্ণ প্রস্তাবের অপেক্ষায় রাশিয়া: ল্যাভরভ

ইউক্রেইনে দুই দিন ধরে তীব্র হামলা চালানোর পর এবার পশ্চিমাদের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব পাওয়ার অপেক্ষায় আছে বলে জানাল রাশিয়া।

রয়টার্স
Published : 11 Oct 2022, 06:04 PM
Updated : 11 Oct 2022, 06:04 PM

ইউক্রেইন যুদ্ধ নিয়ে পশ্চিমাদের সঙ্গে কথা বলতে রাশিয়া প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তবে তিনি বলেন, আলোচনা করা যায় এমন কোনও গুরুত্বপূর্ণ প্রস্তাব রাশিয়া এখনও পায়নি।

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে মঙ্গলবার দেওয়া এক সাক্ষাৎকারে এমন কথা বলেন ল্যাভরভ।

তিনি বলেন, আট মাস ধরে যুদ্ধ চলছে। রাশিয়া যুদ্ধ বন্ধের পথ খুঁজে পেতে যুক্তরাষ্ট্র বা তুরস্কের সঙ্গে আলোচনায় বসতে ইচ্ছুক।

রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ এমন সময়ে যুদ্ধ বন্ধে আলোচনার ইচ্ছার কথা জানালেন যখন ইউক্রেইনে যুদ্ধক্ষেত্রে রাশিয়ার সেনাবাহিনী বেশ খানিকটা চাপে রয়েছে।

গত মাসের শুরু থেকেই ইউক্রেইনীয় সেনারা তুমুল পাল্টা আক্রমণ শুরু করেছে এবং দেশজুড়ে রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা বেশ কিছু অঞ্চল দখলমুক্ত করেছে।

ইউক্রেইনের প্রচণ্ড আক্রমণের মুখে পিছু হঠতে বাধ্য হয়েছে রুশ বাহিনী।

ল্যাভরভ বলেন, হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবিসহ অনেক কর্মকর্তা বলেছেন, যুক্তরাষ্ট্র আলোচনায় বসতে প্রস্তুত আছে।কিন্তু রাশিয়া আলোচনার প্রস্তাব ফিরিয়ে দিয়েছে।

‘‘যা ডাহা মিথ্যা কথা। আমরা এখন পর্যন্ত গুরুত্বপূর্ণ এমন কোনও প্রস্তাব পাইনি যা যোগাযোগের সূত্রপাত ঘটাতে পারে।”

আগামী নভেম্বর মাসের মাঝামাঝিতে ইন্দোনেশিয়ায় জি২০ সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে বৈঠকের সম্ভাবনাকে রাশিয়া বাতিল করে দেয়নি বলেও জানান ল্যাভরভ।

তিনি বলেন, যদি তারা সেরকম কোনও প্রস্তাব পান তবে অবশ্যই বিবেচনা করে দেখবেন।

‘‘আমরা বার বার বলেছি আমরা কখনোই আলোচনার প্রস্তাব ফিরিয়ে দেই না। যদি কোনও প্রস্তাব দেওয়া হয় তাহলে আমরা তা বিবেচনা করে দেখব,” বলেন ল্যাভরভ।

তুরস্ক পশ্চিমা বিশ্ব এবং রাশিয়ার মধ্যে আলোচনার আয়োজক হতে পারে কিনা এ বিষয়ে ল্যাভরভ বলেন, মস্কো খুশি মনেই যে কোনও পরামর্শ শুনতে চায়। তবে তাতে কোনও ফল পাওয়া যাবে কিনা সে বিষয়ে আগে ভাগেই কিছু বলা যাবে না।

তবে তিনি এও বলেন, এ সপ্তাহে কাজাখস্তানে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের সঙ্গে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যখন দেখা হবে তখন তুরস্কের প্রেসিডেন্টের সামনে রুশ প্রেসিডেন্টকে প্রস্তাব দেওয়ার সুযোগ থাকবে।