সিরীয় উপকূলে অভিবাসন প্রত্যাশীদের নৌকাডুবিতে মৃত্যু বেড়ে ৯৪

ভূমধ্যসাগরে সিরিয়ার বানিয়াস উপকূল থেকে আরও মৃতদেহ উদ্ধারের পর মৃতের সংখ্যা বাড়ে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2022, 06:43 AM
Updated : 25 Sept 2022, 06:43 AM

সিরীয় উপকূলে অভিবাসন প্রত্যাশীবোঝাই নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯৪ তে পৌঁছেছে বলে জানিয়েছে সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন।

লেবাননের উত্তরের মিনেহ অঞ্চল থেকে ইউরোপের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া নৌকাটি মঙ্গলবার সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় বন্দর শহর তারতুসের উপকূলে ডুবে যায়।

বৃহস্পতিবার উদ্ধার অভিযান শুরুর পর শুক্রবার পর্যন্ত ৬১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছিল কর্তৃপক্ষ।

ভূমধ্যসাগরে সিরিয়ার বানিয়াস উপকূল থেকে আরও মৃতদেহ উদ্ধারের পর নোকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৯৪ জনে পৌঁছায় বলে শনিবার সিরীয় টেলিভিশনের দেওয়া খবরের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

Also Read: সিরিয়ার জলসীমা থেকে ৬১ অভিবাসন প্রত্যাশীর মৃতদেহ উদ্ধার

যাত্রা শুরুর সময় নৌকাটিতে ১২০ থেকে দেড়শ জন ছিলেন বলে জীবিত উদ্ধারদের উদ্ধৃত করে জানিয়েছে সিরিয়ার পরিবহন মন্ত্রণালয়।

তুমুল অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত লেবানন থেকে অনেকেই এখন ইউরোপে পাড়ি জমাতে ভঙ্গুর, উপচে পড়া ভিড়ের নৌকায় বিপজ্জনক যাত্রাকে বেছে নিচ্ছেন। স্থানীয়দের পাশাপাশি দেশটিতে থাকা সিরীয় ও ফিলিস্তিনিরাও অভিবাসন প্রত্যাশীদের কাতারে আছেন।

এপ্রিলে ত্রিপোলির কাছ থেকে অভিবাসন প্রত্যাশীদের নিয়ে রওনা হওয়া একটি নৌকা উপকূলে লেবাননের নৌবাহিনীর তাড়া খেয়ে পালিয়ে যাওয়ার সময় ডুবে যায়।

ওই নৌকায় প্রায় ৮০ জন লেবাননি, সিরীয় ও ফিলিস্তিনি ছিল। তাদের মধ্যে প্রায় ৪০ জনকে উদ্ধার করা গেলেও সাত জন ডুবে মারা যায় এবং ৩০ জন নিখোঁজ হয়ে যায় বলে দেশটির সরকারি ভাষ্যে বলা হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক