রাহুল গান্ধীকে অযোগ্য ঘোষণার প্রতিবাদে ভারতজুড়ে কংগ্রেসের বিক্ষোভ

ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেস তাদের রাহুল গান্ধীর পার্লামেন্ট সদস্যপদ খারিজের পদক্ষেপকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে সমালোচনা করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2023, 12:56 PM
Updated : 27 March 2023, 12:56 PM

মানহানির মামলায় দুই বছরের কারাদণ্ড হওয়া রাহুল গান্ধীকে পার্লামেন্টে এমপি পদে অযোগ্য ঘোষণা করার প্রতিবাদে ভারতজুড়ে বিক্ষোভ করছেন কংগ্রেস পার্টির নেতারা।

ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেস তাদের সাবেক সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে এই পদক্ষেপকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে সমালোচনা করেছে।  

তবে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) অভিযোগ অস্বীকার করে বলছে, পার্লামেন্টের নিয়মানুযায়ীই বহিষ্কার হয়েছেন রাহুল।

সোমবার শত শত কংগ্রেস নেতা দ্বিতীয় দিনের মতো রাজধানী দিল্লিতে রাহুলের পার্লামেন্ট সদস্যপদ খারিজ হওয়ার প্রতিবাদে বিক্ষোভ করছেন। হিমাচল, রাজস্থান, তেলেঙ্গানা, পাঞ্জাব, হরিয়ানা এবং গুজরাট রাজ্যেও বিক্ষোভ সমাবেশ করেছে দলীয় কর্মীরা।

দিল্লিতে অন্যান্য বিরোধী দলের নেতারাও পার্লামেন্ট চত্বরে অনুষ্ঠিত বিক্ষোভে যোগ দেন বলে জানিয়েছে বিবিসি।

গত সপ্তাহে রাহুলকে অযোগ্য ঘোষণার পর থেকে পার্লামেন্টের নিম্নকক্ষ- লোকসভার প্রথম অধিবেশনে কালো পোশাক পরেছিলেন এই বিক্ষুব্ধ নেতাদের অনেকেই।

পার্লামেন্টের ভেতরও বিক্ষোভ হয়েছে। ফলে দিনের বেলা কয়েক দফায় অধিবেশন স্থগিত করা হয়। অধিবেশনের আগে কংগ্রেস এমপি প্রমোদ তিওয়ারি ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ভিন্নমত দমনের অভিযোগ তোলেন।

তিওয়ারি বলেন, “আমরা যখন পার্লামেন্টে কথা বলি, তারা তখন কার্যক্রম চালাতে দেয় না। আমরা যখন বাইরে কথা বলি, তারা দলের নেতাদের অযোগ্য ঘোষণা করে।”

রাহুল গান্ধী দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার ওয়েনাদ থেকে কংগ্রেস পার্টির এমপি ছিলেন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে এক জনসভায় পলাতক ব্যবসায়ী নীরব মোদী ও ললিত মোদীর সঙ্গে নরেন্দ্র মোদীর নামের মিল থেকে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে ‘সব চোরের পদবি মোদী হয় কী করে?’ মন্তব্য করেছিলেন।

এই কটুক্তির অভিযোগে চার বছর আগে করা মানহানির মামলায় গুজরাটের সুরাটের একটি আদালত গত বৃহস্পতিবার রাহুলকে দুই বছরের কারাদণ্ড দেয়। পরদিন প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে লোকসভায়ও অযোগ্য ঘোষণা করা হয়। এই ঘোষণার পর তার পার্লামেন্টের সদস্যপদ খারিজ হয়ে যায়।

৫২ বছর বয়সী নেতা রাহুল নেহরু-গান্ধী পরিবারের সদস্য। এ পরিবার থেকে তিনজন প্রধানমন্ত্রী পেয়েছে ভারত। ২০২৪ সালে ভারতে আগামী নির্বাচন। এর ঠিক আগে দিয়েই রাহুলকে অযোগ্য ঘোষণা করল লোকসভা।

আদালত রাহুলকে ৩০ দিনের জামিন দিয়েছে। রাহুল বলেছেন, আদালতের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল করবেন তিনি।

রাহুল গান্ধী তার বিরুদ্ধে পদক্ষেপকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত আখ্যা দিলেও তার সমর্থকরা বলছেন, তাকে অযোগ্য ঘোষণা ভারতের গণতান্ত্রিক ব্যবস্থা দুর্বল হওয়ারই লক্ষণ।

রাহুলের বোন প্রিয়াঙ্কা গান্ধী গত রোববার বলেন, তার ভাইকে নিশানা বানানো হচ্ছে, কারণ তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে গৌতম আদানির সম্পর্ক নিয়ে প্রশ্ন তুলেছেন।