মিন্দানাও: ফিলিপিন্সে ক্যাথলিক সমাবেশে বিস্ফোরণ, নিহত ৩

ফিলিপিন্সের দক্ষিণের এ শহরেই ২০১৭ সালে ইসলামিক স্টেটের সাথে জড়িত জঙ্গিদের সঙ্গে সরকারি বাহিনীর টানা পাঁচ মাস ধরে লড়াই চলে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2023, 03:38 AM
Updated : 3 Dec 2023, 03:38 AM

ফিলিপিন্সে ক্যাথলিক খ্রিষ্টানদের এক অনুষ্ঠানে বোমা বিস্ফোরণে তিনজন নিহত এবং নয় জন আহত হয়েছেন।

বিবিসি জানায়, রোববার সকালে মারাউই শহরে মিন্দানাও স্টেট ইউনিভার্সিটির (এমএসইউ) একটি জিমনেশিয়ামে এ ঘটনা ঘটে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, ‘ভয়ঙ্কর’ এ সহিংসতার ঘটনায় তারা গভীরভাবে ব্যথিত।

"একটি সভ্য সমাজে সহিংসতার কোনো স্থান নেই। বিশেষ করে, এমএসইউ-এর মত উচ্চশিক্ষার কোনো প্রতিষ্ঠানে এ ধরনের ঘটনা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আমরা স্থানীয় খ্রিষ্টান সম্প্রদায় এবং এ ঘটনায় ক্ষতিগ্রস্ত সবার পাশে আছি।”

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, বিস্ফোরণের ঘটনার পর তারা ক্যাম্পাসে অতিরিক্ত নিরাপত্তা কর্মী মোতায়েন করেছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শিক্ষা কার্যক্রম স্থগিত করা হয়েছে।

স্ট্রেইটস টাইমস জানিয়েছে, বিস্ফোরণে হতাহতের খবর পেয়ে লানাও দেল সুর প্রদেশের গভর্নর মামিনতাল আদিয়ং জুনিয়র ঘটনাস্থল পরিদর্শন করেন।

এক বিবৃতিতে তিনি বলেন, “আজ সকালে সংঘটিত সহিংস বোমা হামলার ঘটনার নিন্দা জানাই। শিক্ষা প্রতিষ্ঠানে সন্ত্রাসী হামলা কঠোরভাবে নিন্দনীয়, কারণ এগুলো এমন স্থান, যেখানে শান্তির সংস্কৃতির প্রচার করা হয়।"

ফিলিপিন্সের দক্ষিণের এ শহরেই ২০১৭ সালে ইসলামিক স্টেটের সাথে জড়িত জঙ্গিদের সঙ্গে সরকারি বাহিনীর টানা পাঁচ মাস ধরে লড়াই চলে।

আঞ্চলিক পুলিশের পরিচালক, ব্রিগেডিয়ার জেনারেল অ্যালান নোবেলেজাকে উদ্ধৃত করে স্ট্রেইটস টাইমস লিখেছে, কর্তৃপক্ষ মিন্দানাও স্টেট ইউনিভার্সিটিতে বিস্ফোরণের ঘটনা তদন্ত করছে। ইসলামিক স্টেটপন্থি জঙ্গিরা প্রতিশোধ নিতে সেখানে বোমা হামলা চালিয়েছে কিনা, সে বিষয়টিও দেখা হচ্ছে।

ফিলিপিন্সের সামরিক বাহিনী আগের দিন জানায়, মাগুইন্দানাও দেল সুর প্রদেশে এক অভিযানে ইসলামিক স্টেট সমর্থক দাওলাহ ইসলামিয়া-ফিলিপিন্সের সদস্যসহ ১১ জঙ্গিকে হত্যা করেছে তারা।