ইসরোর কণ্ঠ হয়ে ওঠা সেই বিজ্ঞানীর জীবনাবসান

১৯৫৯ সালের ৩১ জুলাই তামিল নাড়ুর আরিয়ালুরে জন্ম নেন এই বিজ্ঞানী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 05:20 PM
Updated : 13 Feb 2024, 05:20 PM

যার কণ্ঠস্বর জড়িয়ে আছে ভারতের চন্দ্রাভিযানের সঙ্গে, সেই বিজ্ঞানী ভালারমাথি আর নেই। ভারতের চেন্নাই প্রাইভেট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার মারা যান ৬৪ বছর বয়সী এই নারী।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর একাধিক মহাকাশ মিশনে রকেট উৎক্ষেপণের শেষ মুহূর্ত গণনা করা হয়েছে তার কণ্ঠে। চাঁদে অবতরণ করা চন্দ্রযান-৩ মিশনে শ্রীহরিকোটা থেকে রকেট উৎক্ষেপণের মুহূর্তেও কাউন্ট ডাউন করেছিলেন তিনিই। 

১৯৫৯ সালের ৩১ জুলাই তামিল নাড়ুর আরিয়ালুরে জন্ম নেন এই বিজ্ঞানী। ইসরোতে যোগ দেন ১৯৮৪ সালে। সংস্থাটিতে কাজ করতেন প্রোগ্রামার হিসেবে।

ভারতের রেডার ইমেজিং স্যাটেলাইট বিষয়ক আরআইএসএটি-১ প্রকল্পের পরিচালক ছিলেন ভালারমাথি। ২০১২ সালে ওই স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করা হয়।

২০১৫ সালে আব্দুল কালাম অ্যাওয়ার্ড সম্মাননা দেওয়া হয় তাকে। তামিলনাড়ু রাজ্য সরকার দেশটির সাবেক প্রেসিডেন্ট এ পি জে আব্দুল কালামের সম্মানে ওই সম্মাননা চালু করে।

ভালারমাথি ব্যাচেলর অফ ইঞ্জিনিয়ারিং শেষ করেন গভর্নমেন্ট কলেজ অফ টেকনোলজি থেকে। পরে আন্না ইউনিভার্সিটি থেকে ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশস নিয়ে স্নাতকোত্তর করেন। সংবাদসূত্র: দ্য স্টেটসম্যান ডটকম, ইন্ডিয়া ডটকম

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)