ফিলিপিন্সে প্রেমের ফাঁদ কেন্দ্র থেকে ৬৫৮ জনকে উদ্ধার

রাজধানী ম্যানিলায় অনলাইনে প্রেমের ফাঁদে ফেলা একটি কেন্দ্রে পুলিশ অভিযান চালিয়ে ৩৮৩ জন ফিলিপিনো, ২০২ জন চীনা এবং অন্যান্য দেশের ৭৩ জনকে উদ্ধার করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2024, 02:50 PM
Updated : 15 March 2024, 02:50 PM

ফিলিপিন্সে অনলাইনে প্রেমের ফাঁদে ফেলা একটি কেন্দ্র থেকে শত শত জনকে উদ্ধার করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, রাজধানী ম্যানিলার প্রায় ১০০ কিলোমিটার উত্তরে একটি অনলাইন জুয়া ফার্মের ছদ্মবেশে এই প্রতারণা চলত। কেন্দ্রটিতে অভিযান চালিয়ে ৩৮৩ জন ফিলিপিনো, ২০২ জন চীনা এবং অন্যান্য দেশের ৭৩ জনকে উদ্ধার করা হয়েছে।

অনলাইনে প্রতারণার ফাঁদে ফেলার কেন্দ্রে পরিণত হয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো। সেখানে প্রতারকরা নিজেরাও খপ্পরে পড়ে এবং অপরাধমূলক কাজ করতে বাধ্য হয়।

তরুণ এবং প্রযুক্তি বুদ্ধিসম্পন্নদেরকে প্রায়ই এইসব অবৈধ কর্মকাণ্ড করতে প্রলুব্ধ করা হয়। অর্থ পাচার ও ক্রিপ্টো জালিয়াতি থেকে প্রেম স্ক্যাম পর্যন্ত তাদেরকে দিয়ে করানো হয়।

সাধারণত প্রতারকরা মিথ্যা পরিচয় দিয়ে তাদের শিকারের স্নেহ এবং বিশ্বাস অর্জনের চেষ্টা করে। তারপর একটি রোমান্টিক বা ঘনিষ্ঠ সম্পর্কের মোহ সৃষ্টি করে শিকারকে নিজেদের স্বার্থে কাজে লাগায়। প্রায়শই তাদেরকে জাল স্কিম বা ব্যবসায় বিনিয়োগ করতে প্ররোচিত করে প্রতারকরা।

পুলিশ জানায়, গতমাসে প্রতারণা কেন্দ্র (স্ক্যাম সেন্টার) থেকে পালাতে সক্ষম হওয়া এক ভিয়েতনামীর কাছ থেকে তথ্য পেয়ে ম্যানিলার কাছের ওই কেন্দ্রটিতে বৃহস্পতিবার অভিযান চালানো হয়।

সংগঠিত অপরাধ বিষয়ক প্রেসিডেন্সিয়াল কমিশনের মুখপাত্র উইন্সটন ক্যাসিও বলেন, ৩০ এর কোঠার ভিয়েতনামের ওই নাগরিক এবছর জানুয়ারিতে ফিলিপিন্সে গিয়েছিলেন। বাবুর্চির চাকরির একটি অফার পেয়ে সেখানে যান তিনি।

কিন্তু জলদিই ওই ব্যক্তি বুঝতে পারেন যে, অন্য শত শত মানুষের মতো তিনিও প্রেম ও ক্রিপ্টোকারেন্সি প্রতারণায় লিপ্ত মানব পাচারকারীদের শিকার হয়েছেন।

এরপর ২৮ ফেব্রুয়ারিতে ওই ভিয়েতনামী প্রতারণা কেন্দ্রটির দেয়াল টপকে, নদী পার হয়ে পালিয়ে গিয়ে একটি খামারে আশ্রয় প্রার্থনা করেন। পরে সেই ফার্মের মালিক সব ঘটনা পুলিশকে জানান।

সংগঠিত অপরাধ বিষয়ক প্রেসিডেন্সিয়াল কমিশনের মুখপাত্র ক্যাসিও বলেন, অন্য আরও অনেকেই প্রতারণা কেন্দ্রটি থেকে পালানোর চেষ্টা করেছে। কিন্তু তারা সবসময়ই ধরা পড়েছে।

পুলিশ অভিযান চালিয়ে কেন্দ্রটি থেকে তিনটি শটগান, একটি ৯ এমএম পিস্তল, দুটি .৩৮ ক্যালিবার রিভলবার এবং ৪২ রাউন্ড গুলি জব্দ করেছে।

কর্তৃপক্ষ জানায়, তারা এখনও তদন্তের প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং বৃহস্পতিবারের অভিযান থেকে যাদেরকে উদ্ধার করা হয়েছে তাদের বেশির ভাগই এখনও হতবিহব্বল।