বাখমুতের দিকে এগোনোর দাবি ইউক্রেইনের

বাখমুত অভিমুখে বহু জায়গায় সেনারা ২০০ থেকে ১ হাজার ১শ’ মিটার এগিয়েছে বলে এক টেলিগ্রাম বার্তায় জানিয়েছেন ইউক্রেইনের উপ-প্রতিরক্ষামন্ত্রী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2023, 02:31 PM
Updated : 7 June 2023, 02:31 PM

বাখমুতের দিকে অনেকগুলো জায়গায় ইউক্রেইন বাহিনী অগ্রগতি হওয়ার দাবি করেছে বলে জানিয়েছেন দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার।

তিনি বলেন, তার সেনারা ওইসব এলাকায় প্রতিরক্ষামূলক অবস্থান থেকে আক্রমণাত্মক অবস্থানে চলে গেছে।

বাখমুত অভিমুখে বহু জায়গায় সেনারা ২০০ থেকে ১ হাজার ১শ’ মিটার এগিয়েছে বলে এক টেলিগ্রাম বার্তায় জানিয়েছেন হান্না মালিয়ার।

তবে রাশিয়া বলছে, তারা নগরীটির কাছে শত্রুপক্ষের আক্রমণ প্রতিহত করেছে। রুশ প্রতিরক্ষামন্ত্রণালয় বলেছে, ওই এলাকায় ইউক্রেইনের বাহিনীর একাধিক হামলা ব্যর্থ হয়েছে।

বিবিসি ইউক্রেইন এবং রাশিয়া কারও দাবিই নিরপেক্ষ সূত্রে যাচাই করতে পারেনি।

বাখমুতের লড়াইয়ে ওয়াগনার গ্রুপ এবং রুশ সেনারা এক হয়ে যুদ্ধ করেছে ইউক্রেইনের বাহিনীর বিরুদ্ধে। ইউক্রেইন যেকোনো মূল্যে শহরটিকে রক্ষার চেষ্টা চালিয়ে এসেছে।

বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার জন্য বাখমুত নগরীর কৌশলগত মূল্য কম হলেও এ নগরী দখল করতে পারলে তা হবে রাশিয়ার জন্য এ পর্যন্ত লড়ে আসা দীর্ঘ যুদ্ধে এক প্রতীকী জয়।

সেই গত অগাস্ট থেকে দু’পক্ষ এ নগরী দখলের জন্য লড়ে আসছে। পশ্চিমা কর্মকর্তাদের হিসাবমতে, ২০ থেকে ৩০ হাজার রুশ সেনা এ নগরী দখলের লড়াইয়ে হতাহত হয়েছে। ইউক্রেইনের পক্ষেও অনেক সেনা মারা গেছে।