সবচেয়ে কম বয়সী নারী এভারেস্ট বিজয়ী ভারতীয় পূর্ণা

ভারতের অন্ধ্র প্রদেশের ক্ষুদ্র নৃগোষ্ঠির কিশোরী পূর্না সবচেয়ে কম বয়সী নারী হিসেবে বিশ্বের সর্বোচ্চ পবর্ত শিখর এভারেস্ট জয় করার গৌরব অর্জন করেছেন। নবম শ্রেণীর এই ছাত্রীর বয়স মাত্র ১৩ বছর ১১ মাস।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2014, 06:28 AM
Updated : 25 May 2014, 06:28 AM

রোববার এ খবর জানিয়েছে এনডিটিভি।

অন্ধ্রপ্রদেশের নাজিমাবাদ জেলার এক কৃষি শ্রমিকের সন্তান পূর্ণা। সরকার পরিচালিত একটি সমাজকল্যাণমূলক স্কুলে পড়াশোনা করেন তিনি। থাকেন স্কুলের হোস্টেলেই।

পূর্ণার এই সর্বোচ্চ শিখর জয়ের মিশনে তার দলে ছিলেন নবম শ্রেণীর আরেক শিক্ষার্থী আনান্দ। আনান্দ অন্ধ্রের খামাম জেলার এক সাইকেল মেকানিকের সন্তান। আনান্দকে ভারতের দলিত সম্প্রদায়ের প্রথম এভারেস্ট জয়ী প্রতিনিধি হিসেবে বিবেচনা করা হচ্ছে।

গত নভেম্বরে তারা এভারেস্ট জয়ের লক্ষ্যে হিমালয় অভিযান শুরু করেছিলেন।

হিমালয়ের সর্বোচ্চ শিখরে আরোহণ করার পর পূর্ণা ও আনান্দ ভারতের দলিতদের জীবনামান পরিবর্তনে যুগান্তকারী অবদান রাখা রাজনীতিবিদ বি আর আম্বেদকার এবং সাবেক আইএএস কর্মকর্তা এস আর শঙ্করানের ছবি হাতে তাদের এভারেস্ট জয়ের স্মারক ছবি তুলেন।

জীবনধারণের জন্য সংগ্রাম করতে থাকা দুটি পরিবার থেকে আসা এই দুজনের সর্বোচ্চ শিখর জয়ের পথে দীর্ঘ যাত্রা ভারতের কোটি কোটি মানুষকে উজ্জীবিত করবে বলে মনে করছেন অভিজ্ঞজনরা।

হিমালয় অভিযান শুরু করার আগে এনডিটিভির সঙ্গে এক সাক্ষাৎকারে পূর্ণা বলেছিলেন, মাউন্ট এভারেস্ট জয় করে ফিরে আসার পর তিনি আইপিএস কর্মকর্তা হবেন।

নিউ জিল্যান্ডের এডমুন্ড হিলারি ও তার নেপালি শেরপা সঙ্গী তেনজিং নোরগে ১৯৫৩ সালের ২৯ মে প্রথম বারের মতো বিশ্বের সর্বোচ্চ শিখর এভারেস্ট জয় করেন। তারপর থেকে এ পর্যন্ত চার হাজারেরও বেশি পর্বতারোহী ৮ হাজার ৮শ’ ৫০ মিটার উচ্চতার এই শিখর জয় করেছেন।

২৫ মে’র পর থেকে তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে এভারেস্ট অভিযান বিপদজনক হয়ে ওঠে। এপ্রিলে এক বরফ ধসে নেপালি শেরপাসহ ১৬ জন অভিযাত্রীর মৃত্যুর পর চলতি মৌসুমের অভিযান এবারের মতো বন্ধ হয়ে গেছে।