স্তন ক্যান্সারের মূলে রয়েছে ডিএনএ'র ১৯পি১৩ অংশ

১৯পি১৩ নামের ডিএনএ'র একটি অংশ নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়াতে বা কমাতে পারে বলে গবেষণায় দেখা গেছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2010, 02:51 AM
Updated : 20 Sept 2010, 02:51 AM
লন্ডন, সেপ্টেম্বর ২০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/রয়টার্স)---১৯পি১৩ নামের ডিএনএ'র একটি অংশ নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়াতে বা কমাতে পারে বলে গবেষণায় দেখা গেছে।
'ন্যাচার জেনেটিকস' জার্নালে রোববার প্রকাশিত নতুন এক গবেষণা প্রতিবেদনে একথা বলা হয়েছে। ডিএনএ'র ঐ অংশের সঙ্গে সংশ্লিষ্ট আরো দুটি এবং ডিম্বাশয়ে ক্যান্সার সম্পর্কিত আরো চারটি গবেষণার ফলাফল সম্পর্কও জার্নালটির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
নতুন এ আবিস্কার স্তন ক্যান্সোরের ঝুুঁকিতে থাকা নারীদের বোঝার ক্ষেত্রে চিকিৎসকদের সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।
ত্র"টিপূর্ণ বিআরসিএ১ জিন বহনকারী নারীদের ওপর পরিচালিত গবেষণায় দেখা গেছে, বিআরসিএ১ বহনকারী নারীদের ডিএনএ-তে ১৯পি১৩ অংশ থাকার ঝুঁকি বেশি থাকে। আর তাতে তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি অনেক বেড়ে যায়।
৭০ বছর বয়স নাগাদ ত্র"টিপূর্ণ বিআরসিএ১ জিন বহনকারী নারীদের প্রায় ৬৫ শতাংশ স্তন ক্যান্সারে ও ৪০ শতাংশের মতো ডিম্বাশয় ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকে।
প্রথম গবেষণাটির নেতৃত্বদানকারী ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যান্টোনিস অ্যান্টোনিও বলেন, "বিআরসিএ১ জিনের ত্র"টির কারণে স্তন ক্যান্সারের ঝুঁকি কমা বা বাড়ার ক্ষেত্রে নিয়ন্ত্রকের ভূমিকা পালনকারী ডিএনএ'র একটি অংশ আমরা পেয়েছি।"
অন্য একটি গবেষণায় দেখা গেছে, বিআরসিএ১ জিন না থাকলেও অনেক ক্ষেত্রে ডিএনএ'র ১৯পি১৩ অংশ নারীদের ডিম্বাশয় ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।
নারীদের সবচেয়ে বেশি হওয়া রোগের মধ্যে স্তন ক্যান্সার অন্যতম। প্রতি বছর বিশ্বে প্রায় ১০ লাখেরও বেশি নারী নতুন করে এ রোগে আক্রান্ত হয়।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমডি/এএইচ/১৪৩৫ঘ.
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক