নেটো সম্মেলনের ক্যাফেতে ‘রুশ সালাদ’, বিক্রিও হল আগেই

রাশিয়ার হুমকি মোকাবেলার পথ খোঁজা নিয়ে স্পেনে শুরু হয়েছে নেটো সম্মেলন। আর সেই সম্মেলনস্থলের ক্যাফেতে মেনুর শীর্ষে দেখা গেছে ‘রুশ সালাদ’। দেদারসে সেই সালাদ বিক্রিও হয়ে যায় কয়েক ঘণ্টার মধ্যেই। এতে বিস্মিত হয়েছেন উপস্থিত সবাই। বিষয়টি ইন্টারনেটে হাস্যরসও তৈরি করেছে।

>>রয়টার্স
Published : 29 June 2022, 02:28 PM
Updated : 29 June 2022, 02:47 PM

স্পেনের রাজধানী মাদ্রিদের উপকণ্ঠে মঙ্গলবার পশ্চিমা সামরিক জোট নেটোর শীর্ষ সম্মেলন শুরু হয়। তিনদিনের এ সম্মেলন শেষ হবে বৃহস্পতিবার।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের প্রেক্ষাপটে এ সম্মেলনে নেতারা রাশিয়াকে সরাসরি নিজেদের ‘নিরাপত্তায় হুমকি’ আখ্যা দিয়ে তা মোকাবেলার উপায় নিয়ে আলোচনা করাসহ বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও নিতে পারেন।

তবে এ সবকিছু ছাপিয়ে সম্মেলনের প্রথম দিনেই বাজিমাত করেছে রুশ সালাদ। সম্মেলনের ভেন্যুতে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ অন্য নেতাদের আগমনের অপেক্ষায় ছিলেন বিদেশি কর্মকর্তা ও সাংবাদিকরা।

তখনই তারা সম্মেলন ভেন্যু স্প্যানিশ রেস্তোরাঁর খাবারের তালিকার সবার ওপরে ‘রাশিয়ান সালাদ’ দেখে অবাক হয়ে যান।

মটর, আলু, গাজর এবং মেয়োনিজের মতো বিভিন্ন উপাদান দিয়ে তৈরি খাবার সাধারণত স্পেনিশ রেস্তোঁরায় থাকে। কিন্তু নেটো সম্মেলনের আগে দিয়ে এসব উপাদানে তৈরি রাশিয়ান সালাদ কর্মকর্তাদের অনেককেই হাতাশ এবং ক্ষুদ্ধও করেছে।

নামকরা এক স্প্যানিশ বাবুর্চি এই খাবার তৈরি করেছেন। স্পেনের গণমাধ্যম ‘লা সেক্সতা’-এর সাংবাদিক লোপেজ বলেন, “নেটো সম্মেলনে রাশিয়ান সালাদ? মেনুতে এই খাবার দেখে আমি একটু অবাকই হয়েছি।”

গত ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেইনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকেই একের পর এক নিষেধাজ্ঞা পাল্টা নিষেধাজ্ঞায় রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

রুশ আগ্রাসন শুরুর পরই নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে নেটো সদস্য হওয়ার চেষ্টা শুরু করেছে ফিনল্যান্ড ও সুইডেন। তাদের নেটো সদস্যপদের আবেদনে সমর্থন দিতে সম্মত হয়েছে তুরস্ক।

এতে ফিনল্যান্ড এবং সুইডেনের নেটোতে যোগ দেওয়ার পথ প্রশস্ত হয়েছে। বুধবারই দেশ দুটি এই জোটে যোগ দেওয়ার আমন্ত্রণ পেতে পারে বলে মনে করা হচ্ছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক