রাশিয়াকে মোকাবেলায় বাহিনীকে প্রস্তুত থাকার ডাক ব্রিটিশ সেনাপ্রধানের

ইউক্রেইনে আগ্রাসনের প্রেক্ষাপটে নতুন হুমকির মুখে রণক্ষেত্রে রাশিয়াকে মোকাবেলায় ইউরোপে আবার একটি যুদ্ধের জন্য সেনাদেরকে প্রস্তুত হওয়ার ডাক দিয়েছেন যুক্তরাজ্যের নতুন সেনাপ্রধান জেনারেল প্যাট্রিক স্যান্ডার্স।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2022, 05:00 PM
Updated : 19 June 2022, 05:00 PM

গত সপ্তাহে সেনাবাহিনীর দায়িত্ব নিয়েছেন স্যান্ডার্স। এরপরই একটি চিঠিতে তিনি সব পদমর্যাদার কর্মকর্তা ও সরকারি কর্মচারিদের সামনে ইউক্রেইন যুদ্ধের প্রেক্ষাপটে রাশিয়ার হুমকির বিষয়টি তুলে ধরে এই ডাক দেন।

১৬ জুনে দেওয়া স্যান্ডার্সের এই বার্তা দেখেছে বিবিসি। ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রণালয়ের অভ্যন্তরীন ইন্টারনেটের মাধ্যমে চিঠিটি পাঠানো হয়।

এতে নতুন এই ব্রিটিশ সেনাপ্রধান লিখেছেন, তিনিই প্রথম ‘চিফ অব দ্য জেনারেল স্টাফ’ যিনি “১৯৪১ সালের পর ইউরোপে একটি স্থল যুদ্ধের ছায়ায় সেনাবাহিনীর কমান্ড গ্রহণ করেছেন; যে যুদ্ধে একটি প্রধান মহাদেশীয় শক্তি জড়িত।”

“ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন যুক্তরাজ্যকে রক্ষার পাশাপাশি স্থলযুদ্ধে লড়াই করা ও জয়ের জন্য প্রস্তুত থাকার প্রয়োজনীয়তা নির্দেশ করেছে। সেনাবাহিনী এবং মিত্রদেরকে এখন রাশিয়াকে পরাজিত করার জন্য সক্ষম থাকতে হবে।”

প্যাট্রিক স্যান্ডার্স আরও লেখেন, “২৪ ফেব্রুয়ারি থেকে বিশ্ব বদলে গেছে। এখন আমাদের মিত্রদের পাশাপাশি যুদ্ধ করতে এবং যুদ্ধে রাশিয়াকে পরাজিত করতে সক্ষম একটি সেনাবাহিনী গড়ে তোলা একান্ত প্রয়োজন হয়ে পড়েছে।”

“নেটোকে শক্তিশালী করার জন্য সেনাবাহিনীকে সংগঠিত ও আধুনিকীকরণ ত্বরান্বিত করা এবং রাশিয়াকে ইউরোপের আর কোনও অঞ্চল দখল করতে না দেওয়ার লক্ষ্য নির্ধারণ” করার কথাও জানিয়েছেন স্যান্ডার্স।

তিনি বলেছেন, “আমরা সেই প্রজন্ম যাদেরকে আবারও ইউরোপে লড়াই করার জন্য সেনাবাহিনীকে প্রস্তুত করতে হবে।”

রাশিয়া-ইউক্রেইন‍ যুদ্ধের প্রেক্ষাপটে জেনারেল স্যান্ডার্সের এই আহ্বান রাশিয়া নিয়ে ইউরোপের সামগ্রিক অনুভূতিরই প্রতিফলন বলে মনে করছেন বিশ্লেষকরা।

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর প্রধান ইয়েন্স স্টল্টেনবার্গ আবার এরই মধ্যে ধারণা প্রকাশ করে বলেছেন, ইউক্রেইনে যুদ্ধ কয়েক বছর পর্যন্ত চলতে পারে। আর ইউক্রেইন যাতে ‘দখলদারদের’ তুলনায় দ্রুতগতিতে অস্ত্র, সরঞ্জাম, গোলাবারুদ ও প্রশিক্ষণ পায় তা নিশ্চিত করারও তাগিদ দিয়েছেন তিনি।