শ্রীলঙ্কায় জ্বালানি স্টেশনে বিক্ষোভ, সেনাদের গুলি

দেউলিয়া হয়ে পড়া শ্রীলঙ্কায় পেট্রোল ও ডিজেল স্টেশনগুলোতে মানুষের নজিরবিহীন ভিড় দেখা যাচ্ছে। তেমনি এক জ্বালানি স্টেশনে বিক্ষুব্ধ জনতাকে নিয়ন্ত্রণ করতে গুলি ছুড়েছে সেনারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2022, 02:31 PM
Updated : 19 June 2022, 02:31 PM

রোববার একথা জানিয়েছেন কর্মকর্তারা । সেনাবাহিনীর মুখপাত্র নীলান্ত প্রেমারত্নে জানান, শনিবার রাতে কলম্বো থেকে ৩৬৫ কিলোমিটার উত্তরে ভিসুভামাদুতে সেনারা গুলি চালায়।

কারণ, সেনাদের গার্ড পয়েন্টে পাথর ছোড়া হয়েছিল। ২০ থেকে ৩০ জনের একটি দল পাথর ছুড়ে মেরে সেনাবাহিনীর একটি ট্রাকের ক্ষতি করে।

পুলিশের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, শ্রীলংকায় ক্রমবর্ধমান অর্থনৈতিক সঙ্কটের মধ্যে অস্থিরতা নিয়ন্ত্রণে সেনাবাহিনী প্রথমবারের মতো এই গুলি চালিয়েছে। এতে চার বেসামরিক নাগরিক এবং তিনজন সেনা আহত হয়েছে।

স্টেশনে দীর্ঘ সময় অপেক্ষার পর ক্রেতারা জ্বালানি শেষ হয়ে যাওয়ার কথা জানতে পেরে বিক্ষুব্ধ হয়ে উঠলে তাদেরকে নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনী গুলি চালায়।

১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। বৈদেশিক মুদ্রা সংকটে সরকার খাবার, ওষুধ ও জ্বালানির মতো পণ্য আমদানি করতে পারছে না।

পেট্রল ও ডিজেলের জন্য জ্বালানি স্টেশনগুলোতে মানুষের উপচে পড়া ভিড় দেখা যাচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য স্টেশনগুলোতে সেনা ও পুলিশ মোতায়েন করা হয়েছে।