আজভস্তালে আটকা ইউক্রেইনীয় যোদ্ধা চাইলেন মাস্কের সাহায্য

ইউক্রেইনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মারিউপোলে রুশ বাহিনীর ঘিরে রাখা আজভস্তাল ইস্পাত কারখানায় আটকা পড়া এক ইউক্রেইনীয় যো্দ্ধা স্পেসএক্সের মালিক ধনকুবের প্রতি তাকে ও তার সহযোদ্ধাদের মুক্ত করতে সহায়তা করার আকুতি জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2022, 11:30 AM
Updated : 12 May 2022, 11:30 AM

রাশিয়ার সঙ্গে চুক্তির আওতায় সম্প্রতি কারখানাটি থেকে অসংখ্য বেসামরিককে নিরাপদে সরিয়ে নেওয়া গেলেও অবরুদ্ধ সেনাদের মুক্তির ব্যাপারে এখনও মস্কোর সঙ্গে কোনো সমঝোতা হয়নি।

রুশ সেনাদের কয়েক সপ্তাহের টানা বোমাবর্ষণে কারখানাটির ভেতরে থাকা অনেক ইউক্রেইনীয় যোদ্ধাই আহত অবস্থায় দিনাতিপাত করছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

“এলন মাস্ক, মানুষ বলে আপনি অন্য গ্রহ থেকে এসেছেন মানুষকে অসম্ভবে বিশ্বাস করা শেখাতে। আমাদের গ্রহগুলো একে অপরের পাশে, আর আমি যেখানে আছি, সেখানে টিকে থাকা অসম্ভব।

“আজভস্তাল থেকে কোনো এক মধ্যস্থতাকারী দেশে যাওয়ার ক্ষেত্রে আমাদের সাহায্য করুন। আপনি না করলে কে করবে? ইঙ্গিত দিন,” টুইটারে এমনটাই লিখেছেন মেরিন কমান্ডার সেরহিভ ভলিনা।  

বিশ্বের শীর্ষ ধনী মাস্ক রকেট নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স ও গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার মালিক; তিনি এখন টুইটার কেনারও পরিকল্পনা করছেন।

ইউক্রেইনের কর্মকর্তারা বলছেন, আজভস্তালের ভূগর্ভস্থ সুড়ঙ্গগুলোতে এখনও প্রায় ১ হাজার ইউক্রেইনীয় যোদ্ধা অছে; এদের মধ্যে অনেকেই গুরুতর আহত, তাদের দ্রুত সরিয়ে নেওয়া দরকার।

ওই ইস্পাত কারাখানাটিতে এখনও অনবরত রাশিয়ার বোমা হামলা চলছে।

ফেব্রুয়ারিতে ইউক্রেইনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর ইউক্রেইনের ইন্টারনেট যোগাযোগ বিঘ্নিত হওয়ার পর ইউক্রেইনের এক সরকারি কর্মকর্তা সহায়তা চাইলে মাস্ক সেখানে স্পেসএক্সের স্যাটেলাইট ব্রডব্যান্ড টার্মিনাল পাঠিয়ে দেন। 

ভলিনার টুইটটি তিনি দেখেছেন কিনা, তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি।