বিজয় দিবসের বিমান মহড়া বাতিল করল রাশিয়া

বিজয় দিবসে মস্কোর সেন্ট পিটার্সবার্গ এবং দক্ষিণের রোস্তভ-অন-ডন শহরসহ রাশিয়াজুড়ে বিভিন্ন স্থানে বিমান মহড়ার পরিকল্পনা বাতিল করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2022, 12:30 PM
Updated : 9 May 2022, 08:51 PM

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস সোমবার এ খবর জানিয়েছে। এতে বিস্মিত হয়েছেন বিদেশি সামরিক বিশেষজ্ঞরা, যারা মস্কোর বিজয় দিবসের কুচকাওয়াজের দিকে নজর রেখে আসছিলেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয়ের ৭৭ তম বার্ষিকী ৯ মে সোমবার পালন করছে রাশিয়া।

এই দিনে রেড স্কয়ারে ১৩১ ধরনের অস্ত্র ও সামরিক সরঞ্জামসহ ৭৭টি বিমান প্রদর্শনের পরিকল্পনার কথা এর আগে জানিয়েছিলেন রুশ প্রতিরক্ষামন্ত্রী। ইংরেজি ‘জেড’ অক্ষরের আদলে ৮ টি মিগ-২৯ বিমানসহ অন্য আরও ফাইটার জঙ্গি বিমান উড্ডয়নের পরিকল্পনা ছিল মস্কোর।

ইউক্রেইনে লড়াইরত রুশ সেনাদের সমর্থন জানাতে এই বিমান প্রদর্শনীর কথা ছিল রাশিয়ার। কিন্তু ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, বিমান মহড়া বাতিল করা হয়েছে খারাপ আবহাওয়ার কারণে।

রেড স্কয়ার ছাড়াও সামারা, কিলিনিনগ্রাদ এবং মুরমানক্সে বিমান মিহড়া বাতিল হয়েছে বলে জানান তিনি। তবে মহড়ায় রুশ সেনা, ট্যাংক, রকেট ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করতে দেখা গেছে রেড স্কয়ারে।

অস্ট্রেলিয়ার বিমান বাহিনীর এক সাবেক কর্মকর্তা এবং দেশটির গ্রিফিথ এশিয়া ইন্সটিটিউটের গবেষক পিটার লিটন রাশিয়ার বিমান মহড়া বাতিল প্রসঙ্গে সিএনএন-কে বলেন, “এটি অবিশ্বাস্য। আমি যা দেখেছি দিনটি রৌদ্রজ্জ্বলই ছিল। তবে বিমানঘাঁটির যেখান থেকে বিমানগুলো উড়ে আসবে সেখানে বয়ে যাওয়া ঝড়ো বাতাসের কারণে প্রদর্শনী বাতিল করা হয়ে থাকতে পারে।”

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিজয় দিবসের কুচকাওয়াজে ইউক্রেইনে হামলার কারণ জানিয়েছেন এবং সেখানে যুদ্ধ শুরুর উস্কানি পশ্চিমারাই দিয়েছে বলে অভিযোগ করেছেন। রাশিয়া পশ্চিমা দেশগুলোসহ নেটোর হুমকিতে ছিল বলে পুতিন দাবি করেছেন।

৯ মে তে পুতিন ইউক্রেইনের বিরুদ্ধে আনুষ্ঠানিক যুদ্ধ ঘোষণা কিংবা ইউক্রেইন যুদ্ধে কোনও বিজয়ের ঘোষণা দিতে পারেন বলে পশ্চিমাদের যে জল্পনা ছিল, তাতে জল ঢেলেছেন তিনি। সেইসঙ্গে ইউক্রেইনে হামলাকে বরাবরের মতোই ‘বিশেষ সামরিক অভিযান’ বলেই পুতিন উল্লেখ করেছেন।