যুক্তরাষ্ট্রে কোভিডে মৃত্যু ৯ লাখ ছাড়িয়েছে

করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ওমিক্রনের সংক্রমণ ও হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা বাড়ার মধ্যে যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা ৯ লাখ পেরিয়ে গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2022, 04:13 AM
Updated : 5 Feb 2022, 06:17 AM

শুক্রবার দেশটিতে করোনাভাইরাস মহামারী দুঃখজনক এ নতুন মাইলফলকে পৌঁছায় বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের্।

দেশটিতে ওমিক্রনের সংক্রমণ বিস্তার প্রাধান্য বিস্তার করার মধ্যেই ১২ ডিসেম্বর থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত মৃতের সংখ্যা বেড়েছে এক লাখেরও বেশি। তবে এক্ষেত্রে ওমিক্রনের চেয়ে করোনাভাইরাসের ডেল্টা ধরনের দায় সম্ভবত বেশি বলে জানিয়েছে ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-সিডিসি।

প্রাথমিক সাক্ষ্যপ্রমাণে দেখা গেছে, ওমিক্রন অনেক বেশি সংক্রামক হলেও ডেল্টার মতো করোনাভাইরাসের আগের ধরনগুলোর মতো এটি তেমন গুরুতর অসুস্থতার কারণ হয়নি। কিন্তু বিপুল সংখ্যক মানুষ ওমিক্রনে আক্রান্ত হওয়ার কারণে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা বেড়েছে, এতে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যসেবা ব্যবস্থাগুলোর ওপর সৃষ্ট চাপ অনেক ক্ষেত্রেই সীমায় পৌঁছে গেছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওমিক্রন আক্রান্তদের মধ্যে যাদের হাসপাতালে ভর্তি করতে হয়েছে তাদের অধিকাংশই হয় টিকা নেননি বা আগে থেকেই বিভিন্ন ধরনের অসুস্থতায় ভুগছিলেন।

যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোর দেওয়া তথ্যের ভিত্তিতে শুক্রবার পর্যন্ত রয়টার্সের টালি অনুযায়ী, দেশটিতে ২০২০ সালের প্রথমদিকে কোভিড-১৯ এর প্রথম রোগী শনাক্ত হওয়ার পর থেকে মোট মৃত্যুর সংখ্যা ৯ লাখ ৪ হাজার ২২৮ জনে দাঁড়িয়েছে। এ সংখ্যা যুক্তরাষ্ট্রের সাউথ ডাকোটা রাজ্যের মোট জনসংখ্যার চেয়েও বেশি। 

দেশটির প্রায় ২৫ কোটি নাগরিক করোনাভাইরাস টিকার অন্তত একটি ডোজ পেয়েছেন। তবে যুক্তরাষ্ট্রে টিকা নিতে অনীহ নাগরিকের সংখ্যাও অনেক। দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের মেয়াদের প্রথম বছরটি মহামারীর পেছনে ছুটতে ছুটতেই পার হয়েছে।

চলমান মহামারীতে বিশ্বে মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্র শীর্ষে আছে। এর পরে থাকা তিনটি দেশ রাশিয়া, ব্রাজিল ও ভারতে মোট মৃত্যু হয়েছে ১৮ লাখেরও বেশি কোভিড রোগীর। অবশ্য মাথাপিছু প্রাণহানিতে যুক্তরাষ্ট্র, পেরু ও রাশিয়ার চেয়ে অনেক পেছনে থেকে ২০তম স্থানে আছে।