ফক্স নিউজের সাংবাদিককে অকথ্য ভাষায় বাইডেনের গালি

হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে দেশের উচ্চ মুদ্রাস্ফীতি নিয়ে প্রশ্ন করা ফক্স নিউজের এক সাংবাদিককে রীতিমত অকথ্য ভাষায় গালি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

>>রয়টার্স
Published : 25 Jan 2022, 01:58 PM
Updated : 25 Jan 2022, 01:58 PM

ফক্স নিউজের ওই সাংবাদিকের নাম পিটার ডুসি। বাইডেনের সঙ্গে যার কথার লড়াই নিয়মিতই দেখতে পাওয়া যায়। রিপাবলিকান পার্টিঘেঁষা যুক্তরাষ্ট্রের এই সংবাদমাধ্যম প্রায়ই প্রেসিডেন্ট বাইডেন এবং ডেমোক্র্যাটদের কাজের সমালোচনা করে খবর প্রকাশ করে।

সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় হোয়াইট হাউজের ইস্ট রুম কম্পিটিশন কাউন্সিলে আয়োজিত বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন বাইডেন।

ফক্স নিউজের হোয়াইট হাউজ প্রতিনিধি ডুসি সেখানে ‍বাইডেনকে প্রশ্ন করেন, ‘‘মুদ্রাস্ফীতি নিয়ে কিছু জিজ্ঞেস করাটা ঠিক হবে? নাকি মধ্যবর্তী নির্বাচনের আগে তিনি (বাইডেন) মুদ্রাস্ফীতির বিষয়টিকে রাজনৈতিক দায়বদ্ধতা বলে মনে করেন?”

তখন বাইডেন তার পাশের জনের দিকে সামান্য কাত হয়ে যান এবং নিচুস্বরে তাকে বলতে শোনা যায়, ‘‘না, অধিক মুদ্রাস্ফীতি...সেটা তো মহাসম্পদ। কুত্তার বাচ্চা কী বোকা!”

বাইডেন নিচুস্বরে এমন গালি দিলেও তার মাইক্রোফোনটি তখন চালু ছিল। ফলে সবকিছুই পরিষ্কার শোনা যায়। খুব সম্ভবত বাইডেন মাইক্রোফোন চালু থাকার বিষয়টি বুঝতে পারেননি।

ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্রে নিত্যপণ্যের দামে উলম্ফন দেখা দিয়েছে। ফলে গত চার দশকের মধ্যে দেশটিতে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে।

সংবাদ সম্মেলনের ঘটনার ঘণ্টাখানেক পর বাইডেনের ফোন পেয়েছেন বলে ফক্স নিউজকে জানান সাংবাদিক ডুসি। তিনি বলেন, ‘‘ফোনে বাইডেন বলেছেন, ‘পল, যা ঘটেছে সেটা ব্যক্তিগত কিছু না’।”

ডুসি আরো বলেন, ‘‘তিনি সবকিছু পরিষ্কার করে দিয়েছেন এবং আমি এটার প্রশংসা করি। আমাদের ফোনালাপ চমৎকার ছিল।”

তবে সাংবাদিকের ওপর এভাবে মেজাজ হারিয়ে বাইডেন অবশ্য নিজের প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন। ক্ষমতায় আসার পর তিনি বলেছিলেন, তার প্রশাসনে সহকর্মীদের সঙ্গে দুর্ব্যবহারকারীদের উপর তিনি খড়গহস্ত হবেন।