নাইজেরিয়ায় বাসে আগুন দিয়ে ৩০ যাত্রীকে হত্যা বন্দুকধারীদের

নাইজেরিয়ার সোকোটো রাজ্যে বাসে বন্দুকধারীদের লাগানো আগুনে পুড়ে অন্তত ৩০ জন যাত্রী মারা গেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 06:29 AM
Updated : 8 Dec 2021, 06:29 AM

মঙ্গলবারের এ ঘটনায় আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশটিতে বাড়তে থাকা নিরাপত্তাহীনতার বিষয়টি আরেকবার সামনে এল বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

স্থানীয়ভাবে দস্যু হিসেবে পরিচিত বন্দুকধারীরা গত বছর নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় বিভিন্ন গ্রামে ও মহাসড়ক পথে গমনরত বিভিন্ন যানবাহনকে হামলা চালিয়ে বহু মানুষকে হত্যা করেছে, তারা মুক্তিপণের জন্য স্কুল পড়ুয়া শত শত শিশুকে অপহরণ করেছে। 

দেশটির উত্তরপশ্চিমাঞ্চলীয় সোকোটো রাজ্য পুলিশের মুখপাত্র সনাসুই আবুবকর জানান, বন্দুকধারীরা আগুন দেওয়ার সময় বাসটিতে ২৪ জন যাত্রী ছিল, তাদের মধ্যে সাত জন জখম নিয়ে বের হয়ে আসতে পেরেছেন আর তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কিন্তু ঘটনাস্থলে উপস্থিত হয়ে হতাহতের বের করে আনতে সাহায্য করা স্থানীয় দুই বাসিন্দা রয়টার্সকে জানান, বাসটিতে অতিরিক্ত যাত্রী ছিল এবং পুড়ে যাওয়া অনেকের দেহাবশেষ আলাদাভাবে শনাক্ত করা যায়নি। তারা নারী ও শিশুসহ অন্তত ৩০ ব্যক্তির দেহাবশেষ গুনেছেন।

সোকোটো রাজ্যের সাবোন বিরনি ও গিদান বাওয়া এলাকার মধ্যবর্তী সড়কে বন্দুকধারীরা বাসটির ওপর হামলা চালায় বলে জানিয়েছেন তারা।

জঙ্গলে লুকিয়ে থাকা দস্যুরা প্রায়ই মোটরসাইকেলে করে এসে বিভিন্ন স্থানে চড়াও হয় এবং মুক্তিপণের জন্য লোকজনকে ধরে নিয়ে যায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক