ওমিক্রন: ভ্রমণবিধি কঠোর করছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের একাধিক স্থানে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন করোনাভাইরাস-সংক্রান্ত কঠোর ভ্রমণবিধি প্রকাশ করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2021, 11:51 AM
Updated : 3 Dec 2021, 11:51 AM

বিবিসি জানায়, নতুন নিয়ম অনুযায়ী, আগামী সপ্তাহ থেকে সব আন্তর্জাতিক যাত্রীকে যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে ২৪ ঘণ্টার মধ্যে করোনাভাইরাস পরীক্ষা করতে হবে। এই পরীক্ষা থেকে বাদ যাবে না খোদ মার্কিনিরাও।

তবে যারা সদ্যই কোভিড থেকে সেরে উঠেছেন তারা ‘রোগমুক্তির প্রমাণপত্র’ দেখিয়ে পার পেতে পারবেন। বিমান, ট্রেন এবং বাসে চড়ার ক্ষেত্রে মাস্ক পরার নিয়ম চালু রাখা হবে মার্চের মাঝামাঝি পর্যন্ত।

যুক্তরাষ্ট্রে ওমিক্রনের বিস্তার ঠেকাতে নেওয়া বিধিনিষেধের মধ্যে কোভিড পরীক্ষার ওপরই বেশি জোর দেওয়া হয়েছে। ‘শাটডাউন’ বা ‘লকডাউন’ এর মতো কোনও পদক্ষেপ এখনও নেওয়া হয়নি।

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া ওমিক্রন ভ্যারিয়েন্টকে নিয়ে বিশ্বুজুড়ে বিভিন্ন দেশের কর্তৃপক্ষের উদ্বেগের মধ্যে বাইডেন বলেছেন, “শীতে সংক্রমণ বাড়বে। আমরা এই ভ্যারিয়েন্টকে বিজ্ঞান ও গতি দিয়ে মোকাবেলা করতে চাই, বিভ্রান্তি বা বিশৃঙ্খলার মধ্য দিয়ে নয়।”

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত যে ৫টি রাজ্যে ওমিক্রন শনাক্ত হয়েছে তার মধ্যে নিউ ইয়র্কেই ৫ জনের দেহে এই অতি সংক্রামক ধরনটি মিলেছে। ক্যালিফোর্নিয়া, কলোরাডো ও মিনেসোটায় যে রোগীদের দেহে ওমিক্রন পাওয়া গেছে, তারা সবাই টিকার সব ডোজ নিয়েছিলেন এবং তাদের মধ্যে মৃদু উপসর্গ দেখা গেছে।

হাওয়াইতে যে একজনের দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে, তিনি টিকা নেননি, তার উপসর্গ মাঝারি মাত্রার। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১০ জনের শরীরে ওমিক্রন ভ্যারিয়েন্ট মিলেছে, যার মধ্যে স্থানীয়ভাবে সংক্রমিত রোগীও আছে বলে জানিয়েছে রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক