ভারতের পাশে দুই মার্কিন সিনেটর, এস-৪০০ প্রশ্নে নিষেধাজ্ঞায় রেহাই দেওয়ার আর্জি

রাশিয়ার সঙ্গে চুক্তির আওতায় এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার শাস্তি হিসাবে নিষেধাজ্ঞা আরোপ থেকে ভারতকে রেহাই দিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে চিঠি লিখে আর্জি জানিয়েছেন দুই মার্কিন সিনেটর।

>>রয়টার্স
Published : 27 Oct 2021, 03:04 PM
Updated : 27 Oct 2021, 03:04 PM

রিপাবলিকান পার্টির সিনেটর জন কর্নি এবং ডেমোক্র্যাট সিনেটর মার্ক ওয়ার্নার মঙ্গলবার বাইডেনকে এ বিষয়ে চিঠি লিখেন।

চিঠিতে জাতীয় নিরাপত্তা এবং বৃহত্তর সহযোগিতার বিষয়টি বিবেচনায় নিষেধাজ্ঞা মওকুফের আহ্বান জানিয়ে বলা হয়েছে- এ ধরনের শাস্তিমূলক ব্যবস্থা দুই দেশের ক্রমবর্ধমান সহযোগিতার সম্পর্ককে বিপন্ন করবে।

দুই সিনেটর লিখেন, “আমরা বিশ্বাস করি, সিএএটিএসএ (কাউন্টারিং আমেরিকা’স অ্যাডভার্সারিস থ্রু স্যাংশনস অ্যাক্ট) নিষেধাজ্ঞার প্রয়োগ ভারতের সঙ্গে কৌশলগত অংশীদারিত্বে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। তাছাড়া, এতে করে রাশিয়ার অস্ত্র বিক্রি ঠেকানোর উদ্দেশ্যও পূরণ করা যাবে না।”

ভারত তার দীর্ঘদিনের প্রতিপক্ষ পাকিস্তান ও চীনের বিরুদ্ধে প্রতিরক্ষার জন্য ২০১৮ সালে রাশিয়ার সঙ্গে ৫৫০ কোটি ডলারের ৫টি মাটি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার চুক্তি সই করে।

মার্কিন নিষেধাজ্ঞার খাঁড়া মাথায় নিয়েই ভারতের নরেন্দ্র মোদী সরকার রাশিয়ার সঙ্গে এই চুক্তি নিয়ে এগিয়ে গিয়েছিল।

যুক্তরাষ্ট্র ২০১৭ সালেই একটি আইন পাস করে রেখেছিল, যার আওতায় রাশিয়ার প্রতিরক্ষা ও গোয়েন্দা খাতের সঙ্গে কোনও দেশ জড়িত হলে সেই দেশ মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে।

তাই রাশিয়া থেকে ভারতের এস-৪০০ কেনা সে সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে সাংঘর্ষিক হয়ে দাঁড়ায়। ভারত ইতোমধ্যে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার জন্য অর্থ পরিশোধ শুরু করেছে। গত বছর এস-৪০০ কেনার জন্য তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র।

এবার একই কারণে ভারতও ‘কাউন্টারিং আমেরিকা’স অ্যাডভার্সারিস থ্রু স্যাংশনস অ্যাক্ট’ সিএএটিএসএ- এর আওতায় নিষেধাজ্ঞার কবলে পড়া নিয়ে উদ্বেগে আছেন বলে জানিয়েছেন মার্কিন সিনেটর মার্ক ওয়ার্নার এবং জন কর্নি। এই দুইজন ইন্ডিয়া ককাসের কো-চেয়ারম্যানও।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ, সাইবার হামলা এবং ইউক্রেইনের বিরুদ্ধে লেগে থাকার জন্য রাশিয়াকে জবাবদিহিতার মুখে ফেলতে যুক্তরাষ্ট্র পাস করেছিল এই সিএএটিএসএ আইন।

চিঠিতে দুই মার্কিন সিনেটর লিখেছেন, রাশিয়া নিয়ে যুক্তরাষ্ট্র প্রশাসনের যে উদ্বেগ সেটি তাদেরও আছে। কিন্তু ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপ হলে দেশটির সঙ্গে সহযোগিতায় ক্ষতির ব্যাপারেও তারা সতর্ক করে দিচ্ছেন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের প্রতিরক্ষা চুক্তি আওতায় বাণিজ্যে অগ্রগতি হচ্ছে এবং এই ধারা ইতিবাচক জানিয়ে সিনেটররা বলেন, “এই সময়ে নিষেধাজ্ঞা আরোপ হলে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের টিকা থেকে শুরু করে প্রতিরক্ষা সহযোগিতা, জ্বালানি পরিকল্পনা ও প্রযুক্তি আদান-প্রদান পর্যন্ত দ্বিপক্ষীয় সম্পর্কের সবক্ষেত্রে নিবিড় সহযোগিতা ব্যাহত হতে পারে।”