মিয়ানমারের ছায়া সরকারের সঙ্গে মার্কিন প্রতিনিধির বৈঠক

মিয়ানমারের সামরিক শাসন বিরোধী জাতীয় ঐক্য সরকারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সলেভান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2021, 07:22 AM
Updated : 26 Oct 2021, 07:22 AM

সোমবার অনলাইনে এ বৈঠকটি অনুষ্ঠিত হয় বলে ওই দিন রাতে জানিয়েছে হোয়াইট হাউস, খবর বার্তা সংস্থা রয়টার্সের। 

এক বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে, জাতীয় ঐক্য সরকারের প্রতিনিধি দুয়া লাশি লা ও জিন মার অংয়ের সঙ্গে বৈঠক করেছেন সলেভান।

বৈঠকে তাদের সঙ্গে সলেভান মিয়ানমারের গণতান্ত্রিক আন্দোলনের প্রতি যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থনের কথা পুনর্ব্যক্ত করে গণতন্ত্রের পথে দেশটিকে ফেরানোর চলমান উদ্যোগ নিয়ে আলোচনা করেন।

মিয়ানমারের সামরিক বাহিনীর সহিংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করে সলেভান বলেন, “অভ্যুত্থানের জন্য জবাবদিহিতার প্রতি সক্রিয় সমর্থন দিয়ে যাবে যুক্তরাষ্ট্র।” 

চলতি বছরের ১ ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের পর থেকে প্রতিবাদ বিক্ষোভ ও অস্থিরতায় পঙ্গু হয়ে আছে মিয়ানমার। বেসামরিক প্রতিবাদকারীদের বিরুদ্ধে দেশটির সামরিক বাহিনী অতিরিক্ত বলপ্রয়োগ করছে ও নৃশংসতা চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে।

দেশটির জান্তা সরকার দেশব্যাপী অস্থিরতার জন্য বিরোধীদলগুলোর ছায়া সরকারের মিত্র ‘সন্ত্রাসীদের’ দায়ী করেছে।  

সোমবার জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিদায়ী দূত বলেছেন, মিয়ানমারের জান্তাকে দেশটির সরকার হিসেবে স্বীকৃতি দিলেও বাড়তে থাকা সহিংসতার অবসান হবে না। 

সম্প্রতি মিয়ানমারের গণতন্ত্রপন্থি আন্দোলনকারী কো জিমিকে গ্রেপ্তার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সলেভান। তার মুক্তির জন্য যুক্তরাষ্ট্র চাপ অব্যাহত রাখবে বলেও উল্লেখ করেছেন তিনি। 

সলেভান ও ঐক্য সরকারের কর্মকর্তারা মিয়ানমারে কোভিড-১৯ মহামারী পরিস্থিতি এবং দেশটির জনগণকে সরাসরি মানবিক ত্রাণ সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের চলমান উদ্যোগ নিয়েও আলোচনা করেছেন।