ফিলিস্তিনি সুশীল সমাজ গোষ্ঠীকে ‘সন্ত্রাসবাদী’ তকমা ইসরায়েলের

ফিলিস্তিনি ছয়টি সুশীল সমাজ গোষ্ঠীকে সন্ত্রাসবাদী সংস্থা হিসেবে তালিকাভুক্ত করেছে ইসরায়েল। এসব গোষ্ঠী দাতাদের ত্রাণ ‘জঙ্গিদের’ কাছে পাঠাচ্ছে বলে অভিযোগ তাদের। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2021, 04:04 PM
Updated : 23 Oct 2021, 04:04 PM

শুক্রবার দেশটি এ পদক্ষেপ নেওয়ার পর এর সমালোচনা করেছে জাতিসংঘ ও মানবাধিকার পর্যবেক্ষক গোষ্ঠীগুলো।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব প্যালেস্টাইনের (পিএলএফপি) সঙ্গে ওই সুশীল সমাজ গোষ্ঠীগুলোর মিত্রতা আছে। পিএলএফপি একটি বামপন্থি উপদল। তাদের একটি সশস্ত্র শাখা আছে আর তারা ইসরায়েলের বিরুদ্ধে প্রাণঘাতী হামলা চালিয়েছে।

“ঘোষিত সংস্থাগুলো ইউরোপী দেশগুলো ও  আন্তর্জাতিক সংস্থাগুলো থেকে বড় ধরনের অর্থ গ্রহণ করে সেগুলো বিভিন্ন ধরনের কূটকর্ম ও জোচ্চুরিতে ব্যবহার করছে,” বলেছে ইসরায়েলে প্রতিরক্ষা মন্ত্রণালয়। ওই অর্থ পিএফএলপির কার্যক্রমে ব্যবহৃত হচ্ছে বলে অভিযোগ তাদের। 

ওই গোষ্ঠীগুলোর মধ্যে ফিলিস্তিনি মানবাধিকার সংস্থা আদামীর ও আল-হকও আছে আর তারা  পশ্চিম তীরে ইসরায়েল ও পশ্চিমা সমর্থিত ফিলিস্তিনি সরকার, উভয়ের কথিত মানবাধিকার লঙ্ঘন নথিভুক্ত করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।।

ওই গোষ্ঠীগুলোকে সন্ত্রাসবাদী সংস্থা হিসেবে ঘোষণার মাধ্যমে ইসরায়েলি কর্তৃপক্ষ পশ্চিম তীরে তাদের দপ্তর বন্ধ করে দিয়ে সম্পদ জব্দ ও কর্মীদের গ্রেপ্তার করতে পারবে বলে এক যৌথ বিবৃতিতে জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

আদামীর ও ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনা-প্যালেস্টাইন, ইসরায়েলি অভিযোগ অস্বীকার একে ‘ফিলিস্তিনি সুশীল সমাজকে মুছে ফেলার উদ্যোগ’ বলে অভিহিত করেছে।