শাখারভ পুরস্কার পেলেন পুতিনবিরোধী নাভালনি

ক্ষমতা আঁকড়ে রাখা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চ্যালেঞ্জ করে অসীম সাহসিকতা দেখানোয় ইউরোপীয় পার্লামেন্টের শাখারভ মানবাধিকার পুরস্কার পেয়েছেন কারান্তরীন রুশ বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2021, 04:58 PM
Updated : 21 Oct 2021, 04:58 PM

বুধবার তিনি এই পুরস্কার পান। পুতিনের কট্টর সমালোচক হিসাবে পরিচিত ৪৫ বছর বয়স্ক নাভালনি গত বছর অগাস্টে বিষপ্রয়োগের শিকার হয়ে প্রায় মরতে বসেছিলেন। পশ্চিমা দেশগুলোর ভাষ্য, নাভালনিকে রাশিয়ান নার্ভ এজেন্ট ‘নোভিচক’ দিয়ে মারার চেষ্টা চলেছিল।

নাভালনিকে বিষপ্রয়োগ করা এবং জেল দেওয়ার জন্য রুশ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

শাখারভ পুরস্কার বিজয়ীর ঘোষণা দিয়ে ইউরোপীয় পার্লামেন্ট এক টুইটে বলেছে, “তিনি (নাভালনি) ভ্লাদিমির পুতিন প্রশাসনের দুর্নীতির বিরুদ্ধে অবিরাম লড়ে গেছেন। স্বাধীনতা বিসর্জন দিয়ে তাকে এর মূল্য চুকাতে হয়েছে, তার প্রাণও প্রায় চলে যাচ্ছিল। আজকের পুরস্কার তার এই অসীম সাহসিকতারই স্বীকৃতি। আমরা আবারও অবিলম্বে তাকে মুক্তি দেওয়ার আহ্বান জানাচ্ছি।”

তবে মস্কো কোনও অপকর্ম করার কথা অস্বীকার করেছে। তারা ইইউ এর বিরুদ্ধে রাশিয়ার অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ করেছে। নাভালনিকে তার রাজনৈতিক কর্মকান্ডের জন্য জেল দেওয়া হয়েছে- পশ্চিমাদের এমন অভিযোগ অস্বীকার করে রাশিয়া বলেছে, নাভালনিকে শাস্তি দেওয়া হয়েছে আইন ভঙ্গের কারণে।

নাভালনিকে দেওয়া পুরস্কারটির পুরো নাম ‘শাখারভ প্রাইজ ফর ফ্রিডম অব থট’, যার নামকরণ হয়েছিল সাবেক সোভিয়েত ইউনিয়নের বিশিষ্ট ভিন্নমতাবলম্বী ও মানবাধিকারকর্মী আন্দ্রেই শাখারভের নামে। মানবাধিকারের সুরক্ষা ও মুক্তচিন্তায় অবদান রাখা ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এ পুরস্কার দেওয়া হয়ে আসছে। পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার ইউরো।

এর আগে দক্ষিণ আফ্রিকার প্রয়াত প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা, ভেনেজুয়েলার গণতান্ত্রিক বিরোধী দল এবং পাকিস্তানের নারীশিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাই এ পুরস্কার পেয়েছিলেন।