দামেস্কে রাস্তার পাশে রাখা বোমা বিস্ফোরণে ১৩ সিরীয় সেনা নিহত

দামেস্কে রাস্তার পাশে পেতে রাখা বোমা বিস্ফোরণে ১৩ সিরীয় সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2021, 08:26 AM
Updated : 20 Oct 2021, 08:26 AM

বুধবার স্থানীয় সময় সকালের ব্যস্ত সময়ে ওই সেনাসদস্যদের বহনকারী বাস দামেস্কের কেন্দ্রস্থলে একটি সেতু পার হওয়ার সময় বিস্ফোরণের এ ঘটনা ঘটে।

এতে আরও তিন জন আহতও হয়েছেন বলে সিরিয়ার টেলিভিশনের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত বাহিনী দামেস্কের আশপাশের বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোর নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার পর থেকে রাজধানীতে বিস্ফোরণের ঘটনা খুব বেশি দেখা যায়নি।

সিরিয়ার অধিকাংশ অঞ্চল এখন রাশিয়ার সেনা উপস্থিতি ও ইরানের শিয়া মিলিশিয়াদের সহায়তা নেওয়া প্রেসিডেন্ট আসাদের নিয়ন্ত্রণে।

সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামের অ্যাকাউন্টে রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেলের পোস্ট করা ছবিতে বাসের পুড়ে যাওয়া কেবিন এবং উদ্ধারকর্মীদেরকে নিহতের শরীরের ছিন্নভিন্ন অংশ সরাতে দেখা গেছে।

চ্যানেলটি জানায়, সেনা সদস্যদের বহনকারী বাসটি হাফিজ আল আসাদ সেতুতে থাকার সময় দুটি বোমা বিস্ফোরিত হয়; সেখানে তৃতীয় আরেকটি বোমাও ছিল, সেনাবাহিনীর প্রকৌশল ইউনিট গিয়ে সেটি নিস্ক্রিয় করে।

দেশটির কর্মকর্তারা এই ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছেন। 

চলতি বছর সিরিয়ার পূর্বাঞ্চলে সেনাসদস্য বহনকারী গাড়িতে একাধিক হামলার ঘটনা ঘটেছে। বিস্তৃত মরু অঞ্চলে এখনও সক্রিয় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটই (আইএস) এসব হামলা চালাচ্ছে বলে সন্দেহ করা হচ্ছে। 

জাতিসংঘের হিসাব অনুযায়ী, সিরিয়ায় এক দশক আগে শুরু হওয়া গৃহযুদ্ধে এখন পর্যন্ত অন্তত সাড়ে তিন লাখ মানুষের প্রাণ গেছে।