ডেল্টা ভ্যারিয়েন্ট: টোকিও, থাইল্যান্ড, মালয়েশিয়ায় রেকর্ড দৈনিক শনাক্ত

বিশ্ব অলিম্পিকের আয়োজক টোকিওসহ এশিয়ার থাইল্যান্ড ও মালয়েশিয়ায় একদিনে রেকর্ড সংখ্যক কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2021, 12:11 PM
Updated : 31 July 2021, 12:11 PM

শনিবার শনাক্ত হওয়ার এসব রোগীর অধিকাংশই অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

টোকিওর মেট্রোপলিটান সরকার জানিয়েছে, প্রথমবারের মতো চার হাজারের ঘর অতিক্রম করে শনিবার স্থানীয় সময় সকালের আগের ২৪ ঘণ্টায় সেখানে ৪০৫৮ জন রোগী শনাক্ত হয়েছে।

অলিম্পিক আয়োজকরা জানিয়েছেন, নতুন করে এই গেমসের সঙ্গে জড়িত ২১ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে, এতে ১ জুলাই থেকে এ পর্যন্ত এখানে আক্রান্তের সংখ্যা ২৪১ জনে দাঁড়িয়েছে।

জাপান, টোকিওতে জারি করা জরুরি অবস্থার আওতায় নগরীর নিকটবর্তী আরও তিনটি প্রিফেকচারকে এনে এর মেয়াদ অগাস্টের শেষ পর্যন্ত বাড়ানোর একদিন পরই রেকর্ড রোগী শনাক্ত হল। সংক্রমণ বাড়তে থাকায় টোকিওর পশ্চিমের ওসাকা প্রিফেকচারেও জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে। 

শনিবার অলিম্পিকের আয়োজকরা জানিয়েছেন, গেমসের সঙ্গে জড়িত ব্যক্তি বা ব্যক্তিরা দর্শনীয় স্থান ঘুরে দেখার জন্য অ্যাথলেটস ভিলেজ থেকে বের হওয়ায় তাদের অ্যাক্রাডিটেইশন বাতিল করা হয়েছে। কখন, কাদের অ্যাক্রাডিটেইশন বাতিল করা হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তারা।

মহামারীর মধ্যে চলমান অলিম্পিক গেমসকে নিরাপদ রাখতে যেসব বিধিনিষেধ আরোপ করা হয়েছে অ্যাথলেট ভিলেজ থেকে বের হওয়া তার লঙ্ঘন।

এশিয়ায় মহামারীর নতুন হটস্পট হয়ে ওঠা মালয়েশিয়া শনিবার রেকর্ড ১৭৭৮৬ জন রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছে। 

দেশটির সরকার যেভাবে মহামারী মোকাবেলার চেষ্টা করছে তার বিরুদ্ধে এদিন রাজধানী কুয়ালালামপুরে বিক্ষোভ দেখিয়েছে শতাধিক লোক। বিক্ষোভকারীরা কালো পতাকার পাশাপাশি ‘ব্যর্থ সরকার’ লেখা প্ল্যাকার্ডও বহন করছিল। তারা প্রধানমন্ত্রী মুহিইদ্দিন ইয়াসিনের পদত্যাগ দাবি করে। 

থাইল্যান্ড এদিন রেকর্ড ১৮৯১২ জন নতুন রোগী শনাক্তের কথা জানিয়েছে। এতে দেশটিতে শনাক্ত রোগীর মোট সংখ্যা পাঁচ লাখ ৯৭ হাজার ২৮৭ জনে দাঁড়িয়েছে। একইদিন দেশটিতে রেকর্ড ১৭৮ জনের মৃত্যু হয়েছে, এতে এখানে মহামারীতে মোট মৃত্যুর সংখ্যা ৪৮৫৭ জনে দাঁড়ায়। 

রাজধানী ব্যাংককে করোনাভাইরাসে আক্রান্তদের ৮০ শতাংশ ও সারা দেশে ৬০ শতাংশ ভাইরাসটির ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত বলে সরকার জানিয়েছে। 

থাইল্যান্ডের মেডিকেল সায়েন্স বিভাগের মহাপরিচালক সুপাকিত সিরিলাক রয়টার্সকে জানিয়েছেন, করোনাভাইরাসের অন্যান্য ভ্যারিয়েন্ট থেকে ডেল্টা ধরনটি বেশি প্রাণঘাতী নয়, কিন্তু অনেক বেশি সংক্রামক।

গত চার সপ্তাহে বিশ্বের অধিকাংশ অঞ্চলে কোভিড-১৯ সংক্রমণ ৮০ শতাংশ বেড়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসাসুস জানিয়েছেন।