হাইতিতে শিগগিরই নির্বাচন, আশ্বাস নতুন প্রধানমন্ত্রীর

হাইতির নতুন প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি যত দ্রুত সম্ভব প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠানে পরিস্থিতি সৃষ্টির পরিকল্পনা তার সরকারের আছে বলে মন্তব্য করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2021, 09:28 AM
Updated : 29 July 2021, 09:28 AM

চলতি মাসের শুরুতে প্রেসিডেন্ট জোভেনেল ময়িসের হত্যাকাণ্ডের পর থেকে ক্যারিবীয় এ দেশটি ভয়াবহ সংকটকাল অতিক্রম করছে।

পশ্চিমা দেশগুলোও অর্থনৈতিকভাবে দরিদ্র ও রাজনৈতিকভাবে টালমাটাল সময় পার করা হাইতিতে দ্রুত নির্বাচন চাইছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আগের সময়সূচী অনুযায়ী দেশটিতে সেপ্টেম্বরেই প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন হওয়ার কথা।

হেনরি বুধবার দ্রুত নির্বাচন হবে বলে আশ্বাস দিলেও কোনো সময়সীমা জানাননি।

“এই সরকারের উদ্দেশ্য হচ্ছে পরিস্থিতি তৈরি করা যেন যত দ্রুত সম্ভব নির্বাচন করা যায়,” প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর প্রথম সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে সাংবাদিকদের এমনটাই বলেন হেনরি।

সরকারের প্রতি আস্থা ফেরাতে কাজ করবেন জানিয়ে ৭১ বছর বয়সী এ নিউরোসার্জন জানান, সামনের দিকে অগ্রসর হওয়ার ক্ষেত্রে তিনি নাগরিক সমাজ ও রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনায় বসে ঐক্যমতে পৌঁছানোর চেষ্টা চালাবেন।

নিহত হওয়ার আগে ময়িস প্রেসিডেন্টের ক্ষমতা বাড়াতে হাইতির সংবিধান পরিবর্তনে গণভোট করার পরিকল্পনা করেছিলেন। ওই গণভোট হবে কিনা, সে বিষয়ে বুধবার নতুন প্রধানমন্ত্রী কিছু বলেননি।

ময়িস তার মেয়াদে বারবার প্রধানমন্ত্রী বদলেছিলেন। নিহত হওয়ার একদিন আগে তিনি নতুন প্রধানমন্ত্রী হিসেবে হেনরিকে মনোনয়ন দিয়েছিলেন।