কিশোর-কিশোরীদের জন্য টিকার অনুমোদন চেয়েছে মডার্না

ওষুধ কোম্পানি মডার্না বৃহস্পতিবার ১২ থেকে ১৭ বছর বয়সীদের কোভিড-১৯ টিকা দেয়ার অনুমোদন চেয়ে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের কাছে আবেদন করেছে। অনুমোদন পেলে স্বাস্থ্য সেবাদাতা ও শিশু বিশেষজ্ঞদের কাছে সহজে সংরক্ষণযোগ্য কোভিড টিকা হয়ে উঠবে এটি।

>>রয়টার্স
Published : 11 June 2021, 08:04 AM
Updated : 11 June 2021, 08:04 AM

কিশোর-কিশোরীদের  কোভিড-১৯ টিকা দিতে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থার কাছে অনুমোদন চাওয়া দ্বিতীয় ওষুধ কোম্পানি মডার্না। তারা একইসঙ্গে কানাডা ও ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রক সংস্থার কাছেও আবেদন করেছে বলে জানিয়েছে রয়টার্স।

করোনাভাইরাস মহামারী থামাতে ‘হার্ড ইমিউনিটি’ অর্জনের ক্ষেত্রে শিশুদের টিকাকরণ অতিজরুরি একটি ধাপ। অল্পবয়সীরা করোনাভাইরাসে আক্রান্ত হলেও সাধারণত তাদের খুবই স্বল্প উপসর্গ দেখা দেয়, কারো কারো উপসর্গই দেখা দেয় না। কিন্তু গুরুতর অসুস্থ হয়ে পড়ার ঝুঁকিতে থাকা এবং এই ভাইরাস ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে বাহক হিসেবে কাজ করতে পারে তারা।

মডার্নার উদ্ভাবিত কোভিড টিকা এরইমধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপীয় ইউনিয়নে প্রাপ্তবয়স্কদের দেহে প্রয়োগ করা হচ্ছে।

গত মাসে, মডার্নার দুই ডোজের টিকা ১২ থেকে ১৭ বছরের শিশুদের দেহে কার্যকর বলে প্রমাণ মেলে এবং নতুন বা বড় ধরনের কোন নিরাপত্তা শঙ্কাও দেখা যায়নি। ক্লিনিক্যাল পরীক্ষার ধাপে তিন হাজার ৭৩২ কিশোর-কিশোরীর ওপর এই টিকা প্রয়োগ করা হয়।

যুক্তরাষ্ট্রে এরইমধ্যে এই বয়সের জনগোষ্ঠীকে ফাইজারের টিকা প্রয়োগের অনুমোদন দেওয়া হয়েছে। ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্যে এখন পর্যন্ত ৭০ লাখ কিশোর-কিশোরী অন্তত এক ডোজ কোভিড-১০ টিকা পেয়েছে।