কোভিড নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় স্প্যানিশদের উৎসব

করোনাভাইরাস মহামারী মোকাবেলায় অক্টোবর থেকে জারি থাকা জরুরি অবস্থা তুলে নিয়েছে স্পেন। আর সেই আনন্দেই বাঁধ ভাঙা উচ্ছ্বাস নিয়ে উৎসবে মেতেছে স্প্যানিশরা।

>>রয়টার্স
Published : 9 May 2021, 05:45 PM
Updated : 9 May 2021, 05:45 PM

স্পেনজুড়ে বিভিন্ন নগরীতে শত শত মানুষ রোববার ভোররাতের দিকে পার্টি করে, নেচে-গেয়ে আনন্দ করেছে। বেশিরভাগই বয়সে ছিল তরুণ।

সিএনএন জানায়, স্পেনের ১৭ টি অঞ্চলের মধ্যে ১৩ টি থেকেই রাত ১১ টার কারফিউ তুলে নেওয়া হয় শনিবার মধ্যরাতে।

এরপরই দীর্ঘ ছয়মাসের জরুরি অবস্থা অবসানের খুশিতে মানুষ রাস্তায় নেমে আসে। জড়ো হয় বার্সেলোনার সৈকতে। রাজধানী মাদ্রিদের রাস্তায় রাস্তায় মানুষকে উৎসব করতে দেখা গেছে ফুটেজে।

কেউই মাস্ক পরা বা সামাজিক দূরত্ব বিধি মানার কোনও তোয়াক্কা করেনি। ইংরেজি নববর্ষ উদযাপনের মতো করেই তারা আনন্দে চীৎকার করে, হাততালি দিয়ে, গান গেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছে।

জরুরি অবস্থা উঠে যাওয়ায় কয়েকমাস পর স্প্যানিশরা এই প্রথম এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে যাওয়ার সুযোগ পেয়েছে। এতদিন বন্দি থেকে হাপিয়ে উঠেছিলেন অনেকেই।

এতদিনে ছাড়া পেয়ে কেমন লাগছে সে অনুভূতির বর্ণনায় একজন বলেন, “আমরা আবার একটু একটু করে স্বাভাবিক অবস্থা ফিরে পাচ্ছি। স্বাধীন অনুভব করছি। কিন্তু আমাদেরকে এও মনে রাখতে হবে যে ভাইরাস এখনও আশেপাশেই আছে।”

করোনাভাইরাস মহামারীর শুরুতে স্পেনে ঘরে থাকার কড়া নির্দেশ ছিল। এরপর দেশটিতে দ্বিতীয় জরুরি অবস্থা জারি হয় গত অক্টোবরে। এর আওতায় দেশজুড়ে জারি ছিল রাত্রিকালীন কারফিউ, জমায়েতের ওপর নিষেধাজ্ঞা এবং দেশের ভেতরে ভ্রমণ নিষেধাজ্ঞা।

সম্প্রতি দেশটিতে টিকা কর্মসূচির অগ্রগতি এবং কোভিড-১৯ সংক্রমণ স্থিতিশীল অবস্থায় আসার কারণে বেশিরভাগ এলাকা থেকে করোনাভাইরাসের বিধিনিষেধ উঠিয়ে নেওয়া হল।