কয়েক বছরের যুদ্ধের পর মে মাসে নির্বাচন সিরিয়ায়

প্রায় ১০ বছর ধরে গৃহযুদ্ধ চলা মধ্যপ্রাচ্যের দেশ সিরিয়ায় আগামী মে মাসে প্রেসিডেন্ট নির্বাচন আয়োজনের ঘোষণা দিয়েছে পার্লামেন্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2021, 03:45 PM
Updated : 18 April 2021, 03:45 PM

বিবিসি জানায়, বর্তমান প্রেসিডেন্ট বাশার আল আসাদের ক্ষমতার ভিত আরও দৃঢ় করতেই এ নির্বাচন বলে ধারণা করা হচ্ছে। কারণ, গৃহযুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার আসাদের বিরুদ্ধে তেমন কোনও শক্ত প্রতিপক্ষ নেই। সিরিয়ার বেশিরভাগ অঞ্চলও এখন আসাদ বাহিনীর দখলে।

গণতন্ত্রপন্থি আন্দোলনের সূত্র ধরে ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হয়, যা এখনও শেষ হয়নি। যুদ্ধে প্রায় চার লাখ মানুষ প্রাণ হারিয়েছেন। অর্ধেক সিরীয় গৃহহীন হয়ে নানা শরণার্থী ক্যাম্পে মানবেতর জীবন-যাপন করছেন। এ দশকের গৃহযুদ্ধে দেশটির অর্থনীতি সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে গেছে।

রোববার পার্লামেন্টের স্পিকার হামুদা সাবাগ বলেন, আগামী ২৬ মে নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ভোটের মাধ্যমে একজন প্রেসিডেন্ট সাত বছরের জন্য নির্বাচিত হবেন।

সম্ভাব্য প্রার্থীরা সোমবার থেকেই নিজেদের নাম নিবন্ধন করার সুযোগ পাবেন। বিদেশে অবস্থান করা সিরিয়ার নাগরিকরা দূতাবাসের মাধ্যমে ২০ মে ভোট দিতে পারবেন।

গৃহযু্দ্ধ শুরুর পর দেশটিতে এ নিয়ে দ্বিতীয়বার প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে। আগের ভোট হয়েছিল ২০১৪ সালে। সেবারের নির্বাচনে বাশার আল আসাদ ৯২ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেছিলেন।

কিন্তু সিরিয়ার ভেতরের বিরোধীপক্ষ এবং যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন ওই ভোট কতটা গণতান্ত্রিক প্রক্রিয়ায় হয়েছিল এবং ভোটের বৈধতা নিয়ে প্রশ্ন তুললে ভোট বাতিল হয়ে যায়।

২০১৪ সালের নির্বাচনে অবশ্য কয়েক দশকের মধ্যে প্রথমবার আসাদ পরিবারের বাইরের কেউ প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার সুযোগ পেয়েছিলেন। কিন্তু ওই দুই প্রার্থী খুব একটা পরিচিত ছিলেন না বা দেশের মধ্যে তাদের জনপ্রিয়তা ছিল না বললেই চলে।