জলবায়ু পরিবর্তন মোকাবেলা নিয়ে একমত চীন-যুক্তরাষ্ট্র

দৃঢ় প্রতিশ্রুতি নিয়ে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়ে যেতে একমত হয়েছে চীন ও যুক্তরাষ্ট্র। চলতি বছরের শেষে জলবায়ু নিয়ে নতুন দফা আন্তর্জাতিক আলোচনা শুরুর আগেই এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া উচিত বলে এক যৌথ বিবৃতিতে জানিয়েছে তারা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2021, 11:52 AM
Updated : 18 April 2021, 11:52 AM

গত বৃহস্পতি ও শুক্রবার চীনের জলবায়ু বিষয়ক দূত সিয়ে ঝেনহুয়া এবং যুক্তরাষ্ট্রের দূত জন কেরির মধ্যে বৈঠকের পর রোববার দু’দেশের এই যৌথ বিবৃতি দেওয়া হয় বলে জানিয়েছে চীনের পরিবেশ মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়েছে, “জলবায়ু সঙ্কট মোকাবেলায় যুক্তরাষ্ট্র ও চীন একে অপরকে সহযোগিতা করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং অন্যান্য দেশের সঙ্গেও কাজ করতে চায় ।”

তাছাড়া, “প্যারিস চুক্তি অনুযায়ী বিশ্বের তাপমাত্রা নির্দিষ্ট সীমার মধ্যে রাখা এবং কার্বন নির্গমনের মাত্রা কমানোর চেষ্টায় সুনির্দিষ্ট আরও নানা পদক্ষেপ নিতে আলোচনা চালাবে দু’দেশ।”

একইসঙ্গে উন্নয়নশীল দেশগুলোকে স্বল্প কার্বনভিত্তিক জ্বালানি ব্যবহারের জন্য অর্থ দিতেও দেশ দু’টি রাজি হয়েছে।

জন কেরি গত বুধবার সাংহাইয়ে যান। যুক্তরাষ্ট্রে জো বাইডেন প্রশাসন ক্ষমতা নেওয়ার পর চীনে এটিই প্রথম কোনও মার্কিন দূতের সফর।

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জলবায়ু পরিবর্তনের বিষয়টি নিয়ে আলোচনার জন্য বিভিন্ন দেশের নেতাদের একটি ভার্চ্যুয়াল সম্মেলনের আয়োজন করতে চলেছেন।

এই সম্মেলন সরাসরি সম্প্রচার করা হবে। আর অন্তর্জাতিক জলবায়ু আলোচনা হওয়ার কথা রয়েছে গ্লাসগোতে ১-১২ নভেম্বরে।