নাতাঞ্জে ‘নাশকতা’: ইসরায়েলকে দায় দিয়ে প্রতিশোধের হুমকি ইরানের

নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে নাশকতার জন্য প্রধান আঞ্চলিক শত্রু ইসরায়েলকে দায় দিয়ে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে ইরান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2021, 10:48 AM
Updated : 12 April 2021, 10:48 AM

সোমবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফ ইসরায়েলকে সরাসরি দায়ী করেছেন বলে ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বার্তা সংস্থাটি এই ঘটনাকে দেশ দুটির মধ্যে দীর্ঘদিন ধরে চলা গোপন যুদ্ধের সর্বসাম্প্রতিকতম পর্ব বলে অভিহিত করেছে।

ইরানের আধা-স্বায়ত্তশাসিত নূরনিউজ ওয়েবসাইট জানিয়েছে, ভূগর্ভস্থ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্রটির একটি উৎপাদন কক্ষে বিদ্যুৎ বিভ্রাটের জন্য দায়ী ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে।

“এই ব্যক্তিকে গ্রেপ্তার করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে,” ওই ব্যক্তির বিষয়ে বিস্তারিত না জানিয়ে বলেছে ওয়েবসাইটটি। 

বিশ্ব শক্তিগুলোর সঙ্গে ২০১৫ সালে তেহরানের করা পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করতে ইরান ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক উদ্যোগের মধ্যেই নাতাঞ্জের ঘটনাটি ঘটল। তিন বছর আগে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প চুক্তিটি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়েছিলেন আর ইসরায়েল সবসময়ই এই চুক্তির তীব্র বিরোধিতা করে এসেছে।

চুক্তিটি থেকে সরে যাওয়ার পর তেহরানের বিরুদ্ধে আগের নিষেধাজ্ঞাগুলো পুনর্বহালের পাশাপাশি নতুন করে আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন ট্রাম্প, এর প্রতিক্রিয়ায় ইরানও চুক্তির শর্ত লঙ্ঘন করে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের হার বাড়াতে শুরু করে। 

একদিন আগে ইরানের কর্তৃপক্ষ এ ঘটনাকে ‘পারমাণবিক সন্ত্রাসবাদ’ অভিহিত করে অপরাধীদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার অধিকার ইরানের আছে বলে জানিয়েছিল।

রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে দেওয়া উদ্ধৃতিতে জারিফ বলেন, “নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ক্ষেত্রে অগ্রগতি হওয়ায় জায়নবাদীরা প্রতিশোধ নিতে চায়, তারা এটি অনুমোদন করবে না বলে প্রকাশ্যে জানিয়েছে। কিন্তু আমরা জায়নবাদীদের বিরুদ্ধে আমাদের প্রতিশোধ গ্রহণ করবো।” 

বেশ কয়েকটি ইসরায়েলি গণমাধ্যম অনামা গোয়েন্দা সূত্রগুলোর উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ভূগর্ভস্থ নাতাঞ্জ কেন্দ্রে সফল নাশকতা অভিযান চালিয়েছে ইসরায়েলের মোসাদ গোয়েন্দা সংস্থা, এতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ অন্তত তিন মাস পিছিয়ে গেছে। তবে এ ঘটনার বিষয়ে ইসরায়েল আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেয়নি।  

সোমবার এক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সায়ীদ খতিবজাদেহ বলেন, “ইরানের প্রতিক্রিয়া হবে তার জায়গা ও সময়মতো জায়নবাদী সরকারের বিরুদ্ধে প্রতিশোধ।”

বিদ্যুৎ বিভ্রাটের এ ঘটনায় নাতাঞ্জের পুরনো আইআরওয়ান টাইপের সেন্ট্রিফিউজগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে জানিয়েছে তিনি বলেন, “নাতাঞ্জের ক্ষতিগ্রস্ত ইউরেনিয়াম সমৃদ্ধকরণ সেন্ট্রিফিউজগুলোর পরিবর্তে অত্যাধুনিকগুলো বসানো হবে।” 

আরও পড়ুন: