কোভিড টিকাদান কর্মসূচিতে আফগান তালেবানের সমর্থন

করোনাভাইরাস মোকাবেলায় আফগানিস্তান সরকারের টিকাদান কর্মসূচিকে সমর্থন জানিয়েছে তালেবান।

>>রয়টার্স
Published : 27 Jan 2021, 06:11 PM
Updated : 27 Jan 2021, 06:11 PM

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কোভ্যাক্স উদ্যোগের আওতায় ১১ কোটি ২০ লাখ মার্কিন ডলার সহায়তার প্রতিশ্রুতি পেয়েছে আফগানিস্তান।

দেশটিতে শান্তি ফেরাতে গত সেপ্টেম্বর থেকে সরকার ও তালেবানের মধ্যে শান্তি আলোচনা শুরু হলেও সহিংসতা থেমে নেই। এ পরিস্থিতির মধ্যেই করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু করতে চলেছে আফগান সরকার।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোর মাধ্যমে সরকারের টিকাদান কর্মসূচিকে তালেবান যোদ্ধারা সমর্থন দেওয়ার পাশাপাশি এ কর্মসূচি এগিয়ে নিতে সহায়তা করবেন।

আফগান কর্মকর্তারাও বিশ্বাস করেন, টিকাদান কর্মসূচিতে নিয়োজিত কর্মীদেরকে  তালেবান জঙ্গিরা হামলার নিশানা করবে না।

করোনাভাইরাসের টিকাদান কর্মসূচিতে ডব্লিউএইচও’র অর্থ সহায়তার কথা জানিয়ে এক আফগান স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, ৩ কোটি ৮০ লাখ জনসংখ্যার দেশ আফগানিস্তানের ২০ শতাংশ মানুষকে এ টিকা কর্মসূচির আওতায় আনা হবে।

করোনাভাইরাস মোকাবেলায় কোভ্যাক্স জোট গড়ে বিশ্বের গরিব এবং মধ্যম আয়ের দেশগুলোতে টিকা সরবরাহ করার উদ্যোগ নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এর আওতায় চলতি বছর শেষ হওয়ার আগে ৯১টি গরিব ও মধ্যম আয়ের দেশে ভাইরাস সংক্রমণের সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা ২০ শতাংশ মানুষের জন্য অন্তত ২০০ কোটি ডোজ টিকা সরবরাহের লক্ষ্য নির্ধারণ করেছে সংস্থাটি।

আফগানিস্তানে এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত হয়েছে ৫৪, ৮৫৪ জন। মারা গেছে ২,৩৯০ জন।

তবে বিশেষজ্ঞরা বলছেন, যুদ্ধবিধ্বস্ত দেশটিতে কম করোনাভাইরাস পরীক্ষা এবং হাসপাতালের সুবিধার অভাবের কারণে সংক্রমণ ও মৃত্যুর প্রকৃত সংখ্যা আরও বেশি হবে।