যুক্তরাজ্যে ভেন্টিলেটর সাপোর্টে চার হাজারের বেশি রোগী

যুক্তরাজ্যে ভেন্টিলেটর সাপোর্টে থাকা রোগীর সংখ্যা প্রথমবারের মতো চার হাজার ছাড়িয়ে গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2021, 12:21 PM
Updated : 24 Jan 2021, 12:21 PM

বিবিসি জানায়, সরকারি তথ্যমতে, গত শুক্রবার হসপাতালে চিকিৎসাধীন ৪,০৭৬ রোগীকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়।

করোনাভাইরাসের প্রথম ঢেউয়ের সময়ের চেয়ে এ সংখ্যা বেশি। গত এপ্রিলে প্রথম দফা সংক্রমণের সময় ভেন্টিলেটর সাপোর্টে ছিল ৩,৩০১ রোগী।

যুক্তরাজ্যে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা লাফিয়ে বাড়ার এই সময়ে ভেন্টিলেটরে থাকা রোগীর সংখ্যা ৪ হাজার পেরোলো।

শনিবার দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৩৩ হাজার ৫৫২ জন এবং মারা গেছে ১ হাজার ৩৪৮ জন।

ডাউনিং স্ট্রিটের এক সংবাদ সম্মেলনে যুক্তরাজ্যের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা প্যাট্রিক ভ্যালেন্স বলেন, “মৃত্যুহার ভয়াবহ এবং তা স্থায়ী হতে চলেছে। আমি ভয় পাচ্ছি।”

এর মধ্যে সংক্রমণ বেড়ে হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা বাড়তে থাকায় স্থান সংকুলানের অভাবে রেকর্ড সংখ্যক গুরুতর রোগীকে অন্যত্র স্থানান্তর করা হচ্ছে। ইন্টেন্সিভ কেয়ারে রাখা প্রায় ১০ জনে একজন রোগীকে অন্য জায়গায় পাঠাতে হচ্ছে।

রয়্যাল লন্ডন হাসপাতালের ১৫ তলা ভবনের ১২ টি তলাই কোভিড রোগী দিয়ে পূর্ণ এবং তাদের চিকিৎসায় স্টাফদের রীতিমত লড়াই চালিয়ে যেতে হচ্ছে।

ওই হাসপাতালে স্ত্রী হারানো মার্টিন ফ্রিবর্ন বিবিসি’র সঙ্গে সাক্ষাৎকারে লোকজনকে পূর্বসতর্কতা মূলক ব্যবস্থা নিয়ে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, “আপনারা জানেন না কী ঘটতে পারে। কেউ এমন অবস্থার মধ্য দিয়ে যেতে চায় না। এভাবে সবকিছু হারাবেন না।”

গত ১৮ ডিসেম্বর থেকে যুক্তরাজ্যে প্রতিদিনই ভেন্টিলেটর সাপোর্টে রাখা রোগীর সংখ্যা বেড়েছে। তখন ভেন্টিলেটর সাপোর্টে ছিল ১ হাজার ৩৬৪ জন। আর এখন এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৬ জনে।