আর্জেন্টিনায় গর্ভপাত বৈধ করে আইন পাস

আর্জেন্টিনার কংগ্রেসে গর্ভধারণের ১৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাত বৈধ করে একটি আইন পাস হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2020, 03:16 PM
Updated : 30 Dec 2020, 03:16 PM

বিবিসি জানায়, বুধবার প্রথম প্রহরে আর্জেন্টিনার ন্যাশনাল কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটে ৩৮-২৯ ভোটে আইনটি পাস হয়। একজন সেনেটর ভোটদানে বিরত ছিলেন।

এর আগে এ মাসের শুরুর দিকে নিম্নকক্ষ ‘চেম্বার অব ডেপুটিস’ এ গর্ভপাত সংক্রান্ত এ বিল অনুমোদন পেয়েছিল।

বিশ্বের যেসব দেশে গর্ভপাতের বিরুদ্ধে কঠোর আইন প্রচলিত আছে আর্জেন্টিনা তার একটি। সেখানে এতদিন ধর্ষণের কারণে গর্ভধারণ এবং অন্তঃস্বত্ত্বার স্বাস্থ্যের মারাত্মক ঝুঁকি বিবেচনায় শুধুমাত্র গর্ভপাত করা যেত।

ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, গর্ভপাত অত্যন্ত পাপ কাজ বলে বিবেচিত। লাতিন আমেরিকার দেশগুলোতে ক্যাথলিক গির্জা এবং ক্যাথলিক ধর্মগুরুরা অত্যন্ত প্রভাবশালী।

যথারীতি ক্যাথলিক গির্জা থেকে এ বিল বাতিল করার আহ্বানও জানানো হয়। কিন্তু দেশটির মধ্য-বামপন্থি প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ এ বিলের পক্ষে তার সমর্থন জানিয়েছেন।

নিজের পছন্দ মত বাঁচার পক্ষের আন্দোলনকর্মীদের আশা আর্জেন্টিনায় এই আইন পাসের ফলে লাতিন আমেরিকার অন্যান্য দেশও একই ধরনের উদ্যোগ নেওয়ার সাহস পাবে।

গর্ভপাত বৈধ করার প্রস্তাব রেখে করা ওই বিল নিয়ে সেনেটে লম্বা সময় ধরে আলোচনা ও বিতর্ক চলে।

এ সময় বিলের পক্ষের এবং বিপক্ষেও সমর্থকরা রাজধানী বুয়েন্স আইরেসে কংগ্রেসের সামনে জড়ো হন। শেষ পর্যন্ত বুধবার প্রথম প্রহরের দিকে ভোটে অনুষ্ঠিত হয়।

আইন পাসের পর প্রেসিডেন্ট ফার্নন্দেজ আবারও তার নির্বাচনী প্রতিশ্রুতি স্মরণ করিয়ে দিয়ে বলেন, ‘‘আমি একজন ক্যাথলিক। কিন্তু আমাকে সবার জন্য আইন প্রণয়ন করতে হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক