চীনা কমিউনিস্ট পার্টির সদস্যদের যুক্তরাষ্ট্র ভ্রমণে কড়াকড়ি

চীনের কমিউনিস্ট পার্টির সদস্য ও তাদের পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্রে ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রশাসন।

>>রয়টার্স
Published : 3 Dec 2020, 12:53 PM
Updated : 3 Dec 2020, 12:53 PM

‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকা বৃহস্পতিবার এ খবর জানিয়েছে। এ পদক্ষেপকে রাজনৈতিক নিপীড়ন আখ্যা দিয়ে এর নিন্দা জানিয়েছে চীন।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে পত্রিকাটি জানিয়েছে, বুধবার জারি হওয়া নতুন নিয়মে চীনের কমিউনিস্ট পার্টির সদস্য ও তাদের পরিবারের সদস্যরা মাত্র এক মাসের জন্য ভ্রমণ ভিসা পাবেন এবং একবারই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন।

আগের নিয়মে চীনা কমিউনিস্ট পার্টির সদস্যরা অন্যান্য চীনা নাগরিকদের মতোই যুক্তরাষ্ট্রে ১০ বছর পর্যন্ত ভিজিট ভিসা পেতেন।

চীনা কমিউনিস্ট পার্টির সদস্যসংখ্যা প্রায় ৯ কোটি ২০ লাখ। ফলে তারা ও তাদের পরিবারের সদস্যরা মিলিয়ে যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নিয়মের আওতায় পড়তে পারে ২৭ কোটি মানুষ।

বৃহস্পতিবার এক সংবাদ ব্রিফিংয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেছেন, “এ পদক্ষেপ স্পষ্টতই চীনের ওপর যুক্তরাষ্ট্রের চরম চীন-বিদ্বেষী একটি শক্তির বাড়াবাড়িরকমের রাজনৈতিক নিপীড়ন; যারা স্নায়ুযুদ্ধের মনোভাব এবং মতাদর্শগত পক্ষপাতের বশবর্তী হয়ে এমন কাজ করছে।”

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রবিভাগের মুখপাত্র বলেছেন, চীনের কমিউনিস্ট পার্টির ‘ক্ষতিকর প্রভাব’ থেকে যুক্তরাষ্ট্রকে সুরক্ষিত রাখার চেষ্টাতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

বাণিজ্য থেকে শুরু করে মানবাধিকার, হংকং, দক্ষিণ চীন সাগর, করোনাভাইরাস-সহ নানা বিষয় নিয়ে বিশ্বের বৃহত্তম দুই অর্থনীতির দেশ চীন এবং যুক্তরাষ্ট্রের সম্পর্ক কয়েক দশকের মধ্যে সম্প্রতি তলানিতে ঠেকেছে।

যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন বিদায়ী এই প্রেসিডেন্টের কঠোর-চীন নীতিই পাকাপোক্ত করে রেখে যেতে চাইছে।