তিগ্রাই নেতাদের খুঁজছে ইথিওপিয়ার পুলিশ

ইথিওপিয়া সরকারের সেনারা তিগ্রাই অঞ্চলের রাজধানী মেকেল্লেতে ঢুকে পড়ার পর ফেডারেল পুলিশ তিগ্রাই পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) নেতাদের খুঁজছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী আবি আহমেদ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2020, 03:22 PM
Updated : 29 Nov 2020, 03:23 PM

এর আগে শনিবার সন্ধ্যায় আবি আহমেদ টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে “মেকেল্লে শহর কেন্দ্রীয় সরকারের পূর্ণ নিয়ন্ত্রণে” বলে দাবি করেন।

ওই এলাকায় যোগাযোগ বন্ধ থাকায় আবির এ দাবির সত্যতা নিশ্চিত করা কঠিন।তিগ্রাইয়ের টিপিএলএফ নেতা রয়টার্সে দেওয়া এক বিবৃতিতে লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন।

গত ৪ নভেম্বর দুপক্ষের লড়াই শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত কয়েক হাজার লোকের মৃত্যুর হয়েছে বলে ধারণা করা হচ্ছে। অঞ্চলটির প্রায় ৪৩ হাজার বাসিন্দা প্রতিবেশী সুদানে পালিয়ে গেছেন।

তিগ্রাইয়ের একটি ঘাঁটিতে কেন্দ্রীয় বাহিনীর সেনাদের ওপর হামলা চালিয়ে তিগ্রাইয়ের নেতারা এই যুদ্ধ শুরু করেছেন বলে অভিযোগ প্রধানমন্ত্রী আবির। তবে টিপিএলএফ বলেছে, সরকারি বাহিনীর হুমকি প্রতিরোধে আগাম ওই হামলা চালানো হয়েছিল।

আবি আহমেদ টিপিএলফ নেতাদেরকে ‘অপরাধ চক্র’ আখ্যা দিয়ে এসেছেন এবং বলেছেন, “পুলিশ তাদেরকে আইন আদালতে হাজির করবে।”

টুইটারে এক বিবৃতিতে আবি বলেছেন, সেনাবাহিনী মেকেল্লের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে সেখানে চূড়ান্ত ধাপের সামরিক অভিযানের সমাপ্তি টেনেছে। টিপিএলএফ এর কব্জায় থাকা হাজার হাজার সেনাকেও মুক্ত করা হয়েছে।

আঞ্চলিক সব কার্যালয় এবং বিমানবন্দর সেনাবাহিনীর দখলে রয়েছে এবং স্থানীয় বাসিন্দাদের রক্ষায় সতর্ক থেকেই অভিযান চালানো হয়েছে বলে জানিয়েছেন আবি।

ওদিকে, রয়টার্সে এক টেক্সট মেসেজে টিপিএলএফ নেতা মাঠ পর্যায়ের পরিস্থিতি সম্পর্কে সরাসরি কোনও মন্তব্য করেননি। তবে বলেছেন, সরকারি বাহিনীর নৃশংসতা কেবল আমাদেরকে অনুপ্রবেশকারীদের সঙ্গে শেষ পর্যন্ত লড়ে যেতেই সংকল্পবদ্ধ করবে।

তিনি বলেন, “এটি আমাদের আত্ম-নিয়ন্ত্রণের অধিকার এবং একে সুরক্ষিত রাখার ব্যাপার।” টিপিএলএফ এর এই নেতা কোথায় আছেন তা জানা যায়নি।