বাইডেনের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন, জলবায়ু দূত কেরি

পররাষ্ট্র নীতি বিষয়ক দীর্ঘদিনের উপদেষ্টা অ্যান্টনি ব্লিনকেনকে নতুন প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2020, 07:06 AM
Updated : 24 Nov 2020, 07:06 AM

আগামী ২০ জানুয়ারি শপথ নিতে যাওয়ার বাইডেন সোমবার ব্লিংকেনসহ তার প্রশাসনের বেশ ক’জন শীর্ষ কর্মকর্তার নাম ঘোষণা করেছেন বলে জানিয়েছে সিএনএন।

বারাক ওবামা প্রশাসনের শেষ সময়ে বছর দুয়েক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা ব্লিনকেন ফ্রান্সে পড়াশোনা করেছেন। সঙ্গীত এবং ফুটবলের প্রতি তার আকর্ষণ প্রবল বলে জানিয়েছে গার্ডিয়ান।

দায়িত্ব পাওয়ার পর তাকে প্যারিস জলবায়ু চুক্তি, ইরান পরমাণু চুক্তি ও জাতিসংঘের যেসব সংস্থা থেকে ডনাল্ড ট্রাম্প বেরিয়ে এসেছিলেন সেগুলোতে পুনঃপ্রবেশ এবং বিশ্বজুড়ে গণতন্ত্র প্রতিষ্ঠা ও মানবাধিকার নিশ্চিতে যুক্তরাষ্ট্রের চ্যাম্পিয়ন ভাবমূর্তি ফিরিয়ে আনতে ভূমিকা রাখতে হবে।  

নভেম্বরের নির্বাচনে জয়ী বাইডেন তার নতুন প্রশাসনে যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে তার জলবায়ু বিষয়ক বিশেষ দূত হিসেবে বেছে নিয়েছেন।

হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের প্রধান হিসেবে মনোনয়ন দিয়েছেন কিউবায় জন্ম নেওয়া আইনজীবী আলেহান্দ্রো মায়োরকাসকে। নিয়োগ পেলে তিনিই হবেন এ পদে প্রথম ল্যাটিনো।

সিআইএ-র সাবেক উপপরিচালক অ্যাভ্রিল হেইনসকে ন্যাশনাল ইন্টিলিজেন্সের পরিচালক মনোনয়ন দিয়েছেন বাইডেন। কাজ শুরু করতে পারলে অ্যাভ্রিলই হবেন গুরুত্বপূর্ণ এ প্রতিষ্ঠানের প্রথম নারী পরিচালক।  

নতুন প্রশাসনে মন্ত্রী পদমর্যাদায় জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের দায়িত্ব পেতে যাচ্ছেন লিন্ডা থমাস-গ্রিনফিল্ড।

বাইডেন তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে জ্যাক সুলিভানকে দায়িত্ব দিয়েছেন; বাইডেন ভাইস প্রেসিডেন্ট থাকাকালে সুলিভান তার নিরাপত্তা উপদেষ্টা ছিলেন।

নতুন প্রশাসনের জন্য বাইডেন এখন পর্যন্ত যে কর্মকর্তাদের বেছে নিয়েছেন তারা প্রায় সবাই ২০০৯-২০১৭ সাল পর্যন্ত ওবামা-বাইডেন প্রশাসনেও বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন।

কেরি ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ছিলেন; ২০১৫ সালে তিনিই যুক্তরাষ্ট্রের হয়ে প্যারিস জলবায়ু চুক্তিতে স্বাক্ষর করেন। ট্রাম্প পরে ওই চুক্তি থেকে বেরিয়ে যান।

নতুন প্রশাসনের জাতীয় নিরাপত্তা পরিষদেও কেরি সদস্য থাকবেন বলে জানিয়েছে বাইডেনের কার্যালয়। এমনটা হলে যুক্তরাষ্ট্রের এ কাউন্সিল প্রথমবার জলবায়ু পরিবর্তন সংক্রান্ত একজন বিশেষজ্ঞ পাবে। 

যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ও অভিবাসন সেবা বিভাগের সাবেক পরিচালক মায়োরকাস পরে ওবামা আমলে হোমল্যান্ড সিকিউরিটির সহকারী মন্ত্রীরও দায়িত্ব পালন করেছেন। 

সুলিভান ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পলিসি প্ল্যানিং স্টাফের পরিচালক এবং হিলারি ক্লিনটন পররাষ্ট্রমন্ত্রী থাকার সময় তার ডেপুটি চিফ অব স্টাফ। ইরান পরমাণু চুক্তি নিয়ে শুরুর দিকের আলোচকদেরও একজন ছিলেন তিনি।

“জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র নীতির প্রশ্নে নষ্ট করার মতো সময় আমাদের হাতে নেই। এরা একইসঙ্গে অভিজ্ঞ ও পরীক্ষিত এবং উদ্ভাবনী ও ধী শক্তির অধিকারী,” নিজের বেছে নেওয়া কর্মকর্তাদের প্রসঙ্গে বিবৃতিতে এমনটাই বলেছেন বাইডেন।