আমি মনে করি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হবে: ট্রাম্পের উপদেষ্টা

হোয়াইট হাউজের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কাডলো বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনে হেরে গেলে শান্তিপূর্ণভাবেই ক্ষমতা হস্তান্তর হবে বলে তিনি মনে করেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2020, 05:51 PM
Updated : 6 Nov 2020, 07:34 PM

শুক্রবার গুরুত্বপূর্ণ দুই রাজ্য পেনসিলভেইনিয়া এবং জার্জিয়ায় রিপাবলিকান ট্রাম্পকে পেছনে ফেলে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এগিয়ে যাওয়ার পর কাডলো এমন আভাস দিলেন। যুক্তরাষ্ট্রের 'দ্য হিল' ওয়েবসাইট  এ খবর জানিয়েছে।

জো বাইডেন পেনসিলভেইনিয়ায় জয়ী হতে পারলেই তার ইলোকটোরাল ভোট হয়ে যাবে ২৭৩, অর্থাৎ,তিনি পৌঁছে যাবেন হোয়াইট হাউজে।

ট্রাম্পের উপদেষ্টা কাডলো বলেন, “এটি (যুক্তরাষ্ট্র) বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের দেশ। আমরা আইনের শাসন মেনে চলি। আর তাই প্রেসিডেন্টও তা মানবেন।”

এখনও কিছু বিষয় ‘স্পষ্ট হওয়া বাকি’ আছে জানিয়ে তিনি বলেন, “এ ব্যাপারে আমি বিশেষজ্ঞ নই। আমি এটি প্রচারশিবিরের ওপরই ছেড়ে দিচ্ছি।”

“কিন্তু হ্যাঁ, আমরা শান্তিপূর্ণভাবেই চলব, যেরকম আমরা সবসময়ই করি। আর আমি এটাও বলব, গোটা বিশ্বে যিনিই আমাদের দেখুন, তারই একথা জানা উচিত।”

ট্রাম্প নানাভাবে যুক্তরাষ্ট্রের নির্বাচনের বৈধতা ক্ষুন্ন করার চেষ্টা চালাচ্ছেন। পেনসিলভেইনিয়ায় বাইডেন ভোটে এগিয়ে যাওয়ার পর ট্রাম্পের প্রচার শিবির ‘নির্বাচন এখনও শেষ হয়নি’ বলেও মন্তব্য করেছে। কিন্তু বাস্তবতা হচ্ছে, ট্রাম্প পেনসিলভেইনিয়াসহ কয়েকটি রাজ্যে বাইডেনের চেয়ে পিছিয়ে পড়েছেন।

ট্রাম্প নির্বাচনের আগেও ভোটে হেরে গেলে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিতে অস্বীকৃতি জানিয়ে অনেকের চোখ কপালে তুলে দিয়েছিলেন। যদিও পরে তিনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করতে চান বলে জানান।

কিন্তু নির্বাচন নিয়ে যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে,তাতে ট্রাম্পকে হারের সম্ভাবনার বাস্তবতার মুখে কি করে দাঁড় করানো যাবে তা নিয়ে হোয়াইট হাউজের অনেক উপদেষ্টাই এখন কিংকর্তব্যবিমুঢ়।

ট্রাম্পের প্রচারশিবির এখনও বাইডেন এগিয়ে থাকা কয়েকটি ‘ব্যাটলগ্রাউন্ড’ রাজ্যে ভোট গণনাকে চ্যালেঞ্জ করে আইনি পথে যাচ্ছে।এ অবস্থায় ট্রাম্প হাল ছেড়ে দেবেন বলে আশা করা যায় না।

ট্রাম্প তার আইনজীবীদের কাজে লাগাচ্ছেন। গুরুত্বপূর্ণ চারটি রাজ্য জর্জিয়া, পেনসিলভেইনিয়া, উইসকনসিন ও মিশিগানে ভোট গণনা বন্ধ করতে মামলার পর সর্বশেষ নেভাডাতেও ট্রাম্পশিবির মামলা করেছে।

এর মধ্যে কয়েক জায়গায় তাদের চেষ্টা সফলও হয়নি। আইন বিশেষজ্ঞরা বলছেন,একের পর এক এইসব মামলার ঝড়ে নির্বাচনের ফল পরিবর্তন হওয়ার সম্ভাবনা তেমন নেই। এতে কেবল ভোট পক্রিয়া নিয়ে কিছুটা সন্দেহ সৃষ্টি হতে পারে।

ট্রাম্পের প্রচারশিবিরের ব্যবস্থাপক বিল স্টিফেইনের কথায়, বৈধ ভোট গণনা নিশ্চিত করাই তাদের মামলার লক্ষ্য।

তবে ইউনিভার্সিটি অব উইসকনসিন-ম্যাডিসন ল-স্কুলের অধ্যাপক রবার্ট ইয়াবলোন বলছেন, এখন পর্যন্ত ভোট গণনা প্রক্রিয়ায় কোনও অনিয়ম তারা দেখতে পাননি। তাছাড়া, আন্তর্জাতিক পর্যবেক্ষকরাও বলে আসছেন অনিয়মের কোনও প্রমাণ নেই।