মহামারীর অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠছে চীন

কোভিড-১৯ মহামারীর কারণে অর্থনীতিতে নেমে আসা বিপর্যয় থেকে ধীরে ধীরে বেরিয়ে আসছে চীন। সর্বসাম্প্রতিক সরকারি পরিসংখ্যানে দেশটির অর্থনীতিতে সমৃদ্ধির চিত্রই দেখা যাচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2020, 11:14 AM
Updated : 19 Oct 2020, 11:14 AM

বিবিসি জানায়, বিশ্বের দ্বিতীয়-বৃহত্তম অর্থনীতির এই দেশটিতে গত জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৯ শতাংশ।

যদিও অর্থনীতিবিদদের প্রত্যাশা ৫ দশমিক ২ শতাংশের চেয়ে এই প্রবৃদ্ধির হার কম, তারপরও দ্বিতীয় প্রান্তিকের ৩ দশমিক ২ শতাংশের তুলনায় তৃতীয় প্রান্তিকে প্রবৃদ্ধি বেশি হয়েছে।

সর্বসাম্প্রতিক জিডিপি’র (মোট দেশজ উৎপাদন) হারে চীন এখন বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধারের চালিকাশক্তি হিসাবে নেতৃস্থানীয় অবস্থানে উঠে এসেছে।

করোনাভাইরাস মহামারীর শুরুর দিকে অর্থনীতি যে ধাক্কা খেয়েছিল তা সামলে প্রায় ৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করা সহজ ব্যাপার নয়।

চলতি বছরের প্রথম তিন মাসে চীনেজুড়ে সব কলকারখানা এবং বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ থাকায় বড় ধরনের ক্ষতির মুখে পড়ে অর্থনীতি সংকুচিত হয়েছিল ৬ দশমিক ৮ শতাংশ।

কিন্তু সোমবার প্রকাশিত চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির পরিসংখ্যান বলছে, চীনের অর্থনীতি গতিশীল হচ্ছে। যদিও বিশেষজ্ঞরা চীনের প্রকাশিত অর্থনৈতিক তথ্য-উপাত্তের নির্ভুলতা নিয়ে প্রায়ই প্রশ্ন তুলে থাকেন।

তবে এবারের প্রকাশিত অর্থনীতির পরিসংখ্যান খুব খারাপ নয় বলে মন্তব্য করেছেন হংকংয়ের আইএনজি’র প্রধান চীনা অর্থনীতিবিদ। চীনে কর্মসংস্থান এখন অনেকটাই স্থিতিশীল এবং ভোক্তা সৃষ্টি করেছে বলে জানান তিনি।

সেপ্টেম্বরে চীনের বাণিজ্যও বেশ অনেকটা বেড়েছে। গত বছরের সেপ্টেম্বরের তুলনায় চীনে রপ্তানি বেড়েছে ৯ দশমিক ৯ শতাংশ এবং আমদানি বেড়েছে ১৩ দশমিক ২ শতাংশ।

গত দুই দশক ধরে চীনের গড় অর্থনৈতিক প্রবৃদ্ধির হার প্রায় ৯ শতাংশ। যদিও এর গতি ধীরে ধীরে কমছে। কারণ, চলতি বছর মহামারীতে চীনের প্রবৃদ্ধির লক্ষ্য অর্জনে যেমন বিঘ্ন ঘটেছে, তেমনি যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধের কারণেও চীনের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে।