বাইডেনের সঙ্গে প্রথম নির্বাচনী প্রচারণায় কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট ‍নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেনের সঙ্গে রানিং মেট কমলা হ্যারিস প্রথমবারের মতো নির্বাচনী প্রচারণায় শামিল হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2020, 06:56 AM
Updated : 13 August 2020, 08:18 AM

বুধবার যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার রাজ্যে উয়িলমিংটন শহরে বাইডেনের বাড়ির কাছে একটি হাইস্কুলের জিমনেইজিয়ামে বক্তৃতা রেখে বাইডেনের সঙ্গে প্রচারণার মাঠে নামেন হ্যারিস। সাধারণত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থীর উদ্বোধনী প্রচারণা অনুষ্ঠান যেমন হয় করোনাভাইরাস মহামারীর কারণে এ অনুষ্ঠানটি তার চেয়ে অনেক নিয়ন্ত্রিত ছিল।   

করোনাভাইরাস প্রতিরোধের প্রয়োজনে অনুষ্ঠানটি জনসাধারণের জন্য উন্মুক্ত রাখা হয়নি বলে জানিয়েছেন ৭৭ বছর বয়সী বাইডেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দুই প্রার্থী মাস্ক পরে জিমনেইজিয়ামে উপস্থিত হন এবং রাষ্টীয় পতাকায় সজ্জিত মঞ্চে সামাজিক দূরত্ব বজায় রেখে অবস্থান নেন।

বিবিসি জানিয়েছে, জিমনেইজিয়ামে সামাজিক দূরত্ব বজায় রেখে মুখে মাস্ক পরা একদল সাংবাদিক উপস্থিত ছিলেন আর বাইরে দুই প্রার্থীকে এক নজর দেখার জন্য ঝিরিঝিরি বৃষ্টির মধ্যে প্রায় ৭৫ জনের মতো লোক জড়ো হয়েছিলেন।

নিজের বক্তৃতায় হ্যারিস প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নেতৃত্বকে তীব্র ভাষায় আক্রমণ করেন এবং তার নতুন ভূমিকার ঐতিহাসিক তাৎপর্য তুলে ধরেন।

প্রথমবারের মতো একজন কৃষ্ণাঙ্গ নারী ও এশিয়ান-আমেরিকানকে যুক্তরাষ্ট্রের একটি প্রধান দলের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী করার জন্য তাকে বেছে নেওয়ার মাধ্যমে বারাক ওবামা আমলের সাবেক ভাইস প্রেসিডেন্ট বাইডেন যুক্তরাষ্ট্র যে সংকটজনক মূহুর্তের মুখোমুখি হচ্ছে তা শনাক্ত করেছেন বলে মন্তব্য করেন তিনি।

ক্যালিফোর্নিয়ার মার্কিন সেনেটর হ্যারিস বলেন, “প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টের পাশে থেকে দায়িত্বপালন করা একমাত্র ব্যক্তি হিসেবে সমতা ও ন্যায়বিচারের দিকে আমেরিকার যে যাত্রা সেই চলমান কাহিনীতে আজ তিনি (বাইডেন) তার স্থান গ্রহণ করেছেন এবং তার রানিং মেট হিসেবে প্রথম কৃষ্ণাঙ্গ নারীকে বেছে নিয়েছেন।”

বুধবার প্রকাশিত রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোসের জনমত জরিপে প্রতি ১০ জন ডেমোক্র্যাটের মধ্যে প্রায় নয় জন বাইডেনের রানিং মেট হিসেবে হ্যারিসকে অনুমোদন করেছেন।

বক্তৃতায় ২০১৫ সালে ক্যান্সারে মারা যাওয়া বাইডেনের ছেলে বোওয়ের সঙ্গে তার বন্ধুত্বের কথাও উল্লেখ করেন হ্যারিস। তিনি বহুদিন ধরেই দেশ ও পরিবারের প্রতি বাইডেনের প্রতিশ্রুতির প্রশংসা করে আসছেন বলেও জানান।

জাতিগত অস্থিরতা ও মহামারী মোকাবেলায় ট্রাম্পের ব্যর্থতা ও এর ফলাফল হিসেবে অর্থনীতিতে চাপ পড়ায় যেসব চ্যালেঞ্জ তৈরি হয়েছে তা সমাধানের করার জন্য বাইডেন প্রস্তুত আছেন বলে বর্ণনা করেছেন তিনি।

হ্যারিস বলেন, “য কিছু নিয়ে আমাদের উদ্বেগ আছে- আমাদের অর্থনীতি, আমাদের স্বাস্থ্য, আমাদের সন্তান, যে দেশে আমরা বাস করি তার ধরন- সবকিছু গুরুতর ঝুঁকির মুখে আছে; আমেরিকার জন্য এটি বাস্তব পরিণতির একটি মূহুর্ত।

“আমেরিকা নেতৃত্বের জন্য চিৎকার করে কাঁদছে, যদিও আমাদের একজন প্রেসিডেন্ট আছেন যিনি তাকে যারা নির্বাচিত করেছে সেইসব লোকদের থেকেও তার নিজের প্রতি বেশি মনোযোগী, একজন প্রেসিডেন্ট যিনি আমাদের মুখোমুখি হওয়া প্রত্যেকটা সমস্যাকে সমাধান করার বদলে আরও কঠিন করে তুলছেন।”               

হর্ষধ্বনি দেওয়ার মতো জনতার উপস্থিতি ছাড়াই এমন বক্তৃতা দিয়েছেন কমলা হ্যারিস।

আগামী সপ্তাহে ডেমোক্র্যাটিক পার্টির সম্মেলনে বাইডেনকে আনুষ্ঠানিকভাবে দলের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে স্বীকৃতি দেওয়া হবে। করোনাভাইরাস মহামারীর কারণে ওই অনুষ্ঠানটিও প্রধানত অনলাইন নির্ভর হবে।

রিপাবলিকান সম্মেলন, যেখানে ট্রাম্পকে পরবর্তী চার বছর মেয়াদের জন্য ফের প্রার্থী মনোনীত করা হবে, তা এর পরের সপ্তাহে অনুষ্ঠিত হবে। এরপর থেকে ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগ পর্যন্ত টানা ১০ সপ্তাহ ধরে ধারাবাহিক নির্বাচনী প্রচারণা শুরু হয়ে যাবে।

আরও পড়ুন: