করোনাভাইরাস: দানাং থেকে ৮০ হাজার লোককে সরিয়ে নিচ্ছে ভিয়েতনাম

পরপর দুই দিনে চার জনের করোনাভাইরাস পজিটিভ হওয়ার পর মধ্যাঞ্চলীয় পর্যটন শহর দানাং থেকে ৮০ হাজার লোককে সরিয়ে নেওয়া শুরু করেছে ভিয়েতনামের কর্তৃপক্ষ; এদের অধিকাংশই স্থানীয় পর্যটক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2020, 11:21 AM
Updated : 27 July 2020, 11:22 AM

এই প্রক্রিয়া সম্পন্ন করতে অন্তত চার দিন লাগতে পারে বলে সোমবার এক বিবৃতিতে জানিয়েছে দেশটির সরকার।

প্রতিদিন প্রায় ১০০টি ফ্লাইটের মাধ্যম দানাং থেকে ভিয়েতনামের ১১টি শহরে এদের সরিয়ে নেওয়া হবে বলে বিবৃতিতে বলা হয়েছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এশিয়ার দক্ষিণপূর্বাঞ্চলীয় এই দেশটিতে এপ্রিলের পর থেকে শনিবার প্রথমবারের মতো একজন করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হয়। এ সংক্রমণ স্থানীয়ভাবে ঘটেছে কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের মধ্যেই পরদিন রোববার আরও তিন জনের দেহে ভাইরাস সংক্রমণ ধরা পড়ে। এই সবগুলো ঘটনাই দানাংয়ে ঘটেছে।

এরপর থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে দেশটি আবার উচ্চ সতর্কাবস্থায় চলে যায়। দানাংয়ে ফের সামাজিক দূরত্ব বিধি চালু করা হয়।

আগ্রাসী ও সুনির্দিষ্ট শনাক্তকরণ পরীক্ষা এবং কেন্দ্রীয় কোয়ারেন্টিন ব্যবস্থাপনার মাধ্যমে ভিয়েতনাম কোনো মৃত্যু ছাড়াই করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৪২০ জনে সীমাবদ্ধ রাখতে পেরেছে। তিন মাসেরও বেশি সময় ধরে স্থানীয় সংক্রমণের ঘটনাও ঠেকিয়ে রাখতে সক্ষম হয়েছে।

বিদেশি পর্যটকদের জন্য দেশটির দরজা বন্ধ থাকলেও সম্প্রতি স্থানীয় ভ্রমণকারীদের সংখ্যা বেড়ে গিয়েছিল। ডিসকাউন্ট ফ্লাইট ও স্থানীয় রিজোর্টগুলোর হলিডে প্যাকেজের সুবিধা নিতে ঝুকেছিল তারা। এখন দানাংয়ে আসা সব ভ্রমণকারীকে বাড়িতে ফিরতে হচ্ছে।

দানাং থেকে ফেরা প্রত্যেককেই ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকতে হবে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

নতুন সংক্রমণ শনাক্ত হওয়ার পর প্রধানমন্ত্রী গুয়েন সুয়ান ফুক পুলিশকে দেশটিতে অবস্থানরত অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযানের নির্দেশ দিয়েছেন।

রোববার দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে, দানাংয়ের পুলিশ ৪২ বছর বয়সী এক চীনা ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। এই ব্যক্তি একটি অপরাধী গোষ্ঠীর প্রধান যারা চীন থেকে অবৈধভাবে ভিয়েতনামে প্রবেশ করা লোকদের সাহায্য করতো বলে জানিয়েছে তারা।

তবে দানাংয়ের ভাইরাস সংক্রমণের সঙ্গে অবৈধ অভিবাসীদের সম্পর্ক আছে কি না, সে বিষয়ে দেশটির কর্তৃপক্ষ সরকারিভাবে কিছু জানায়নি।

সোমবার পৃথক আরেক বিবৃতিতে দেশটির সরকার জানিয়েছে, চীনের সীমান্তবর্তী হা জাং প্রদেশের কর্তৃপক্ষ মে থেকে এ পর্যন্ত সীমান্ত পাড়ি দিয়ে অবৈধভাবে ভিয়েতনামে প্রবেশ করা দেড় হাজারেরও বেশি লোককে আটক করেছে।

এদের অধিকাংশই ভিয়েতনামি নাগরিক এবং আটক করার পর তাদের কোয়ারেন্টিনে রাখা হয়েছিল বলে বিবৃতিতে বলা হয়েছে।