যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন: প্রার্থী হতে পর্যাপ্ত সমর্থন পেলেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হতে প্রয়োজনীয় সংখ্যক প্রতিনিধির সমর্থন নিশ্চিত করেছেন দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট ও সিনেটর জো বাইডেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2020, 08:15 AM
Updated : 6 June 2020, 08:15 AM

এপ্রিলে ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স প্রার্থীতার দৌড় থেকে সরে গেলে বাইডেনের জন্য দলীয় মনোনয়ন জেতা সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়।

ডেমোক্র্যাট প্রার্থী হতে তার দরকার ছিল এক হাজার ৯৯১ ডেলিগেট বা প্রতিনিধির সমর্থন। গত সপ্তাহে ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া এবং ৭টি অঙ্গরাজ্যের প্রাইমারি শেষে দেলাওয়ারের সাবেক এ সিনেটরের ঝুলিতে এক হাজার ৯৯৫ ডেলিগেটের সমর্থন ঢুকেছে।

শুক্রবার এ প্রাইমারিগুলোর ফল প্রকাশিত হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

পর্যাপ্ত সংখ্যক প্রতিনিধির সমর্থন জেতা বাইডেনকে এখন দলীয় কনভেনশনের জন্য অপেক্ষা করতে হবে। ডেমোক্র্যাটদের ওই কনভেনশনেই তাকে আনুষ্ঠানিকভাবে প্রার্থী ঘোষণা করা হবে। এরপরই নভেম্বরের নির্বাচনে রিপাবলিকান ডনাল্ড ট্রাম্পকে হারাতে নামতে হবে প্রচারণায়।

নতুন করোনাভাইরাসের সংক্রমণ মোকাবেলায় ব্যর্থতা এবং মিনিয়াপোলিসে পুলিশ হেফাজতে এক কৃষ্ণাঙ্গের মৃত্যু ও এর প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে তুমুল বিক্ষোভে বেশ খানিকটা চাপে থাকা ট্রাম্পের চেয়ে বাইডেনের জনসমর্থন সামান্য বেশি বলে সাম্প্রতিক জনমত জরিপগুলোতে ইঙ্গিতও মিলেছে।

রয়টার্স বলছে, যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন যে বাইডেন আর ট্রাম্পের লড়াইয়ে পরিণত হতে যাচ্ছে, এপ্রিলে স্যান্ডার্সের সরে দাঁড়ানোর পরই তা স্পষ্ট হয়ে যায়।

ডেমোক্র্যাটদের প্রথম দিককার প্রাইমারি ও ককাসগুলোতে ভালো না করলেও সুপার টুইসডেতে ঘুরে দাঁড়ানো বাইডেনের সঙ্গে স্যান্ডার্স আর পেরে উঠেননি। প্রার্থীতার দৌড়ে লম্বা সময় ধরে এলিজাবেথ ওয়ারেনের উপস্থিতিও ভারমন্টের এ সিনেটরের জন্য কাঁটা হয়ে দাঁড়িয়েছিল।

পর্যবেক্ষকরা বলছেন, মনোনয়ন লড়াইয়ে ওয়ারেন থাকায় ডেমোক্র্যাট ‘প্রগতিশীল অংশের ভোট’ ভাগাভাগি হওয়ায় স্যান্ডার্স কুপোকাত হয়ে পড়েন। ওয়ারেন যতক্ষণে নিজেকে সরিয়ে নেন, ততক্ষণে বাইডেন অন্যদের ধরাছোঁয়ার বাইরে চলে গেছেন।

পর্যাপ্ত সংখ্যক ডেলিগেট নিশ্চিতের দিনে দেলাওয়ারের সাবেক সিনেটর মনোনয়ন লড়াইয়ে তার প্রতিদ্বন্দ্বিদের স্মরণ করেছেন। ট্রাম্পকে হারাতে ডেমোক্রেটিক পার্টিকে এক হয়ে লড়তে হবে বলেও মন্তব্য করেছেন তিনি।

“ডেমোক্রেটিক পার্টির একদল মেধাবী প্রার্থীর সঙ্গে লড়াই করেছি বলে সম্মানিত বোধ করছি। গর্বের সঙ্গে বলছি- সাধারণ নির্বাচনে আমরা একটি ঐক্যবদ্ধ পার্টি হিসেবে অংশ নেবো,” শুক্রবার বলেছেন সাবেক এ মার্কিন ভাইস প্রেসিডেন্ট। 

প্রেসিডেন্ট নির্বাচনে ‘রানিংমেট’ হিসেবে একজন নারীকে বেছে নেয়ার প্রতিশ্রুতি আছে বাইডেনের। আফ্রিকান-আমেরিকানদের বড় অংশের ভোট নিশ্চিত করতে ডেমোক্র্যাটরা এবার একজন কৃষ্ণাঙ্গকে ‘ভাইস প্রেসিডেন্ট’ প্রার্থী করতে পারে বলেও অনেকে অনুমান করছেন।