কোভিড-১৯: আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদের ‘৪০ কর্মী আক্রান্ত’

আফগানিস্তানের প্রেসিডেন্সিয়াল প্রাসাদে কর্মরত বহু কর্মী নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2020, 07:00 AM
Updated : 20 April 2020, 07:04 AM

প্রাথমিকভাবে ২০ জনের আক্রান্ত হওয়ার খবর প্রকাশ হয়েছিল, কিন্তু রোববার নিউ ইয়র্ক টাইমস সংখ্যাটি ৪০ জনে দাঁড়িয়েছে বলে জানায়। 

এ বিষয়ে আফগানিস্তানের সরকার কোনো মন্তব্য করেনি এবং প্রেসিডেন্ট আশরাফ গনি আক্রান্ত হয়েছেন কি না, সে বিষয়েও কোনো ধারণাও পাওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি।

৭০ বছর বয়সী গনি ১৯৯০-র দশকে ক্যান্সারে তার পাকস্থলির একটি অংশ হারিয়েছিলেন বলে জানা যায়।

শনিবার দেশটির একজন সরকারি কর্মকর্তা আন্তর্জাতিক একটি বার্তা সংস্থাকে বলেছেন, “প্রেসিডেন্সিয়াল প্রাসাদের ২০ জনেরও বেশি লোক কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। আতঙ্ক ছড়িয়ে পড়া রুখতে ঘটনাটি গোপন রাখা হয়েছে।” 

বৃহস্পতিবার প্রেসিডেন্সিয়াল প্রাসাদ থেকে প্রকাশ করা একটি টুইটার পোস্টে প্রেসিডেন্ট গনিকে ভিডিও লিঙ্কের মাধ্যমে মন্ত্রিসভার একটি বৈঠকে সভাপতিত্ব করতে দেখা গেছে। অবশ্য তারপর থেকে ওই একাউন্টে বেশ কিছু ছবি শেয়ার করা হয়েছে, যেখানে দেখা গেছে, কিছুটা দূরত্ব বজায় রেখে প্রেসিডেন্ট সরাসরি ইরানি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করছেন।

 

রোববার সকালে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হালনাগাদ তথ্য অনুযায়ী, আফগানিস্তানে শনাক্ত হওয়া করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৯৯৬ জন এবং মৃতের সংখ্যা ৩৩ জন।   

আফগানিস্তানের সীমিত পরীক্ষার ব্যবস্থা ও কয়েক দশক ধরে চলা যুদ্ধের কারণে ক্ষতিগ্রস্ত স্বাস্থ্য ব্যবস্থার কারণে শনাক্ত হওয়ার আক্রান্তের সংখ্যা কম বলে ধারণা বিশেষেজ্ঞদের।

মার্চে করোনাভাইরাস কবলিত ইরান থেকে দেড় লাখেরও বেশি আফগান দেশে ফিরে এসেছে। আরও হাজার হাজার আফগান ফিরেছে পাকিস্তান থেকে। এদের মাধ্যমে দেশটিতে নভেল করোনাভাইরাসের ব্যাপক বিস্তার ঘটার আশঙ্কা রয়েছে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।