করোনাভাইরাস: যুক্তরাষ্ট্রে ‘শিগগিরই’ ২ ট্রিলিয়ন ডলার প্যাকেজ

মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় একটি প্রণোদনা প্যাকেজ যুক্তরাষ্ট্রের সিনেটে শিগগিরই অনুমোদিত হতে যাচ্ছে বলে আশাবাদ ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মনুচিন ও সিনেট ডেমোক্রেট নেতা চাক শুমার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2020, 09:54 AM
Updated : 24 March 2020, 09:54 AM

বিভিন্ন বিষয় নিয়ে ডেমোক্রেট ও রিপাবলিকান আইনপ্রণেতাদের দ্বিধাবিভক্তির কারণে কয়েকদিন ধরে আলোচনা চললেও দুই পক্ষ এই প্যাকেজ নিয়ে এখনো একমত হতে পারেনি বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

সোমবার উভয় পক্ষের মধ্যে দুই ট্রিলিয়ন ডলারের প্রণোদনা নিয়ে আলোচনায় বেশ অগ্রগতি হলেও চূড়ান্ত সমঝোতা হয়নি বলে সাংবাদিকদের জানিয়েছেন শুমার ও মনুচিন।

“এখনও কিছু বিষয় নিয়ে আলোচনা চলছে। আমার বিশ্বাস কালকের (মঙ্গলবার) মধ্যে তার সমাধান হয়ে যাবে,” বলেছেন যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী।

মঙ্গলবারই ভোটের জন্য এ সংক্রান্ত চুক্তিটি তোলা যাবে বলে আশা শুমারেরও।

“দুই ট্রিলিয়ন ডলারের বিশাল বিল এটি, এর নানান দিক রয়েছে,” বলেছেন তিনি।

কী কী বিষয় নিয়ে উভয়পক্ষের মধ্যে এখনও মতবিরোধ রয়েছে দু্জনের কেউই তা বলেননি। ডেমোক্রেটরা এর আগে বলেছিল, রিপাবলিকানদের প্রস্তাব করা প্রাথমিক বিলে বিভিন্ন অঙ্গরাজ্য ও হাসপাতালের জন্য খুব কম বরাদ্দ ছিল; অন্যদিকে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানকে সহযোগিতায় যে তহবিলের প্রস্তাব করা হয়েছে, তাতে পর্যাপ্ত সীমা ছিল না।

কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ঠতা সত্ত্বেও চলতি সপ্তাহের দুইদিন রিপাবলিকানদের আনা প্রণোদনা প্রস্তাব দুই দফায় প্রয়োজনীয় সমর্থন পেতে ব্যর্থ হয়েছে। সোমবারের দ্বিতীয় দফায় রিপাবলিকানরা ৪৯-৪৬ ভোটে জিতলেও, প্রস্তাব কার্যকরে প্রয়োজনীয় ৬০ ভোট জোগাড় করতে পারেনি। এদিন ডেমোক্রেটদের কেবল একজন তাদের সঙ্গী হয়েছিলেন।

করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় মার্কিন কংগ্রেসে ইতিমধ্যে দুটি বিল পাসও হয়েছে। প্রাণঘাতী এ ভাইরাসে যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৪৪ হাজারের কাছাকাছি পৌঁছে গেছে, মারা গেছে সাড়ে পাঁচশর বেশি; কোটি কোটি লোক চাকরিহারা হয়েছেন, দেশের মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশকে ‘ঘরবন্দি’ থাকার নির্দেশ দিয়েছেন বিভিন্ন অঙ্গরাজ্যের গভর্নররা।