মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের হঠাৎ পদত্যাগ

মালয়েশিয়ায় নতুন জোট সরকার গড়ার আলোচনার মধ্যেই হঠাৎ পদত্যাগপত্র দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2020, 07:12 AM
Updated : 24 Feb 2020, 04:50 PM

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, সোমবার দুপুরে তিনি তার পদত্যাগপত্র মালয়েশিয়ার রাজার কাছে পাঠিয়েছেন বলে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়।

এর পরপরই নিজের দল বেরসাতু থেকেও মাহাথিরের পদত্যাগের খবর আসে। ফলে মালয়েশিয়া সরকারের ভবিষ্যত নিয়ে তৈরি হয় অস্পষ্টতা।

তবে পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত মাহাথিরকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে রাজা দায়িত্ব পালন করতে বলেছেন বলে জানিয়েছে মালয়েশিয়ার সংবাদ সংস্থা বারনামা।

রয়টার্স জানায়, রোববার সবাইকে বিস্মিত করে মালয়েশিয়ার ক্ষমতাসীন জোটের সঙ্গে বিরোধী দলগুলোর আলোচনা শুরু হওয়ার পর দেশটির ক্ষমতাসীন জোটের ভবিষ্যৎ নিয়ে সন্দেহ দেখা দেয়। কয়েকটি রাজনৈতিক পক্ষের এই আলোচনায় ৯৪ বছর বয়সী মাহাথিরের উত্তরসূরী বলে বিবেচিত আনোয়ার ইব্রাহিমকে বাদ রেখে নতুন সরকার গঠনের কথাবার্তা হয়েছে।  

অন্যান্য দলের সমর্থন নিয়ে মাহাথির নতুন আরেকটি সরকার গড়বেন কিনা তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হয়নি। কিন্তু তার দল বেরসাতুও ক্ষমতাসীন জোট থেকে বের হয়ে গেছে বলে দলটির সভাপতি মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন ফেইসবুকে জানিয়েছেন।

রোববার আনোয়ার ইব্রাহিম অভিযোগ করে বলেছিলেন, সাবেক ক্ষমতাসীন দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) কে সঙ্গে নিয়ে মাহাথিরের পার্টি ও তার নিজ দলের ‘বিশ্বাসঘাতকরা’ নতুন একটি সরকার গঠনের ষড়যন্ত্র করছে।

নতুন একটি জোট গঠনের ‍উদ্যোগে মাহাথিরের পার্টি ও আনোয়ারে পার্টির একটি অংশ ইউএমএনও ও ইসলামিক দল পিএএস-র নেতাদের সঙ্গে বৈঠক করেছে এবং তারা প্রধানমন্ত্রী হিসেবে পুরো পাঁচ বছর দায়িত্বপালনের জন্য মাহাথিরকে সমর্থন দিতে পারেন, এমন সম্ভাবনা আছে বলে জানিয়েছে রয়টার্স।   

দুর্নীতির অভিযোগের মধ্যে ২০১৮ সালে ক্ষমতাচ্যুত হয়েছিল ইউএমএনও।

বর্তমানে ৯৪ বছর বয়সী মাহাথির ও ৭২ বছর বয়সী আনোয়ার কয়েক দশক ধরে মালয়েশিয়ার রাজনীতি নিয়ন্ত্রণ করে আসছেন। এই দুই প্রভাবশালী নেতার জোট ২০১৮ সালের নির্বাচনে জয়ী সরকার গঠন করেছিল। মাহাথির দুই বছর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার পর ২০২০ সালে আনোয়ারের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন এমন প্রতিশ্রুতির ভিত্তিতে তাদের জোট গঠিত হয়েছিল।