ট্রাম্পের সফরের আগে ভারতে বস্তি ঢাকতে দেয়াল, যমুনায় পরিষ্কার পানি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের দুইদিনের ভারত সফরের আগে গুজরাট ও উত্তর প্রদেশের গুরুত্বপূর্ণ দুই শহর আহমেদাবাদ ও আগ্রাকে নতুন রূপে সাজানো হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2020, 09:48 AM
Updated : 20 Feb 2020, 09:48 AM

ট্রাস্পের গাড়ি বহর আহমেদাবাদের যে পথ দিয়ে যাবে, সে পথে থাকা বস্তি ঢাকতে তোলা হচ্ছে চার ফুট উঁচু দেয়াল। আগ্রার বিভিন্ন সড়ক ও দেয়াল পাচ্ছে নতুন রং। তাজমহলের পাশে থাকা যমুনা নদীর উৎকট গন্ধ ঢাকতে সেখানে ঢালা হচ্ছে বিপুল পরিমাণ পরিষ্কার পানি।

আগামী সোমবার গুজরাট থেকে ট্রাম্পের এ দুইদিনের সফর শুরু হবে বলে জানিয়েছে এনডিটিভি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাটের আহমেদাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান থেকে নামার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের গাড়িবহর ছুটবে নবনির্মিত মোতেরা ক্রিকেট স্টেডিয়ামের দিকে।

মোদীর সঙ্গে স্টেডিয়ামটির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করার পর হবে ‘নমস্তে ট্রাম্প’। এ অনুষ্ঠানেই লাখো লোকের উপস্থিতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানানো হবে।

ট্রাম্পের গাড়ি বহর আহমেদাবাদের যে পথ অতিক্রম করে মোতেরা স্টেডিয়ামে যাবে, তার পাশেই ছিল বস্তি। মিউনিসিপাল কর্পোরেশন এখন ওই বস্তির পাশেই উঁচু দেয়াল তুলছে।

বস্তিবাসীরা বলছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে ভারতের দারিদ্র্য না দেখাতেই শহর কর্তৃপক্ষ এখন বস্তি ঢাকতে দেয়াল দিচ্ছে। এ নিয়ে ভারতীয় গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমেও চলছে তুমুল সমালোচনা।

তবে বুধবার আহমেদাবাদের মিউনিসিপাল কর্পোরেশন জানিয়েছে, ট্রাম্পের সফর শুরুর দুই মাস আগেই ওই দেয়াল নির্মাণের সিদ্ধান্ত হয়েছিল।

“ফুটপাত এবং সড়কে যেন কোনো অঘটন না ঘটে সেজন্য দুই মাস আগেই ওই চার ফুট দেয়াল নির্মাণের সিদ্ধান্ত হয়,” টুইটারে বলেছেন মিউনিসিপাল কমিশনার বিজয় নেহরা।

‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানের পর ট্রাম্প তার স্ত্রী মেলানিয়াকে নিয়ে ছুটবেন আগ্রার তাজমহল দেখতে। পরে সেখান থেকে যাবেন দিল্লিতে।

ভারত সফরে আসা বিভিন্ন দেশের শীর্ষ নেতাদের ভ্রমণসূচিতে বেশিরভাগ সময়ই তাজমহলের নাম থাকে।

ট্রাম্পের সফর উপলক্ষে সোমবার যুক্তরাষ্ট্রের একটি নিরাপত্তা দল তাজমহলের আশপাশ পর্যবেক্ষণ করে দেখেছে। একইদিন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও প্রস্তুতি দেখতে আগ্রা গিয়েছিলেন বলে এনডিটিভি জানিয়েছে।

ট্রাম্পের সফর উপলক্ষে এরই মধ্যে তাজমহল এবং এর সামনের ঝরনা ও  পায়ে হাঁটার পথ ধোয়ামোছা চলছে। আর্কিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়ার নির্দেশ মেনে তাজমহলের ভেতরের পরিষ্কার-পরিচ্ছন্নতায় ব্যবহার করা হচ্ছে কাদার তৈরি বিশেষ প্যাক।

তাজমহল কমপ্লেক্সের বাইরের দোকানগুলোকে সরকারের নির্দেশনা মেনে সাইনবোর্ড ব্যবহার করতে বলা হয়েছে।

“মূল সড়ক ও তাজমহলের কাছাকাছি সব বাড়ি, দোকান, রেস্তোরাঁ ও হোটেল শনাক্ত করা হয়েছে। যাচাই বাছাই প্রায় শেষ দিকে। নিরাপত্তায় যেন কোনো ত্রুটি না থাকে, তা নিশ্চিতে এসব করা হচ্ছে,” বলেছেন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বোত্রে রোহান।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের আগ্রা সফর উপলক্ষে গত কয়েকদিনে যমুনা নদীতে ৫০০ কিউসেকের বেশি পানি ছেড়েছে উত্তর প্রদেশে সেচ বিভাগ।

উত্তরাখণ্ড, হরিয়ানা, দিল্লি ও উত্তর প্রদেশের উপর দিয়ে বয়ে চলা যমুনা গত কয়েক দশক ধরেই কারখানার বর্জ্য ও পয়োনিষ্কাশনজনিত দূষণে জেরবার। তাজমহলের পাশের অংশেও প্রায়ই ‘উৎকট গন্ধ’ পাওয়া যায়। এ গন্ধ ঢাকতেই বিপুল পরিমাণ পরিষ্কার পানি ছড়া হচ্ছে বলে উত্তর প্রদেশের দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের (ইউপিপিসিবি) সহকারী প্রকৌশলী অরবিন্দ কুমার জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্টের আগ্রা সফরকে সামনে রেখে বিমানবন্দর থেকে তাজমহল পর্যন্ত সড়কও পাচ্ছে নবরূপ। ট্রাম্প ও মেলানিয়ার গাড়ি শহরটির যে ১২ কিলোমিটার পথ পরিভ্রমণ করবে তার চারপাশে থাকবে সাংস্কৃতিক আয়োজনও। আগ্রা, মথুরা ও বৃন্দাবনের তিন হাজারেরও বেশি শিল্পী এ আয়োজনে অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে।