আলেপ্পো প্রদেশের অধিকাংশ পুনরুদ্ধার সিরীয় বাহিনীর

সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ আলেপ্পোর বিদ্রোহী অধিকৃত অধিকাংশ এলাকা পুনরুদ্ধার করেছে দেশটির সরকারি বাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2020, 11:29 AM
Updated : 17 Feb 2020, 11:30 AM

রোববারের এ ঘটনাকে ‘উল্লেখযোগ্য সাফল্য’ বলে বর্ণনা করেছে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে লড়াইয়ের তীব্রতা বৃদ্ধি নিয়ে তুরস্ক ও রাশিয়ার মধ্যে নতুন করে বৈঠক শুরু হওয়ার একদিন আগে এ সাফল্য পেল সিরিয়ার সরকারি বাহিনী।

ওই অঞ্চলে সিরীয় বাহিনীর সাম্প্রতিক অগ্রগতিতে ওই অঞ্চল নিয়ে আঙ্কারা ও মস্কোর মধ্যে হওয়া একটি যুদ্ধবিরতি সমঝোতা ভেস্তে গেছে। সিরিয়ার যুদ্ধে আঙ্কারা ও মস্কো বিপরীত দুটি পক্ষকে সমর্থন দিলেও প্রায় নয় বছর ধরে চলা এই যুদ্ধের রাজনৈতিক সমাধানের জন্য সহযোগিতা করছে।   

বিদ্রোহীদের সমর্থন দেওয়া তুরস্ক সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করতে চেয়েছিল। কিন্তু সেই আসাদের অনুগত বাহিনীর হামলায় দুই সপ্তাহে উত্তরপশ্চিমাঞ্চলের বিদ্রোহী অধিকৃত আরেক প্রদেশ ইদলিবে দেশটির ১৩ সৈন্য নিহত হওয়া ক্ষিপ্ত হয় আঙ্কারা।

হামলা বন্ধে উদ্যোগ নেওয়ার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানায় তারা। চলতি মাসের মধ্যে সিরীয় বাহিনী ওই অঞ্চল থেকে সরে না গেলে সামরিক শক্তি ব্যবহার করা হবে বলে হুমকি দিয়েছে আঙ্কারা। সোমবার এই নিয়ে মস্কোতে দুপক্ষের মধ্যে বৈঠক হওয়ার কথা।

রোববার রাশিয়ার যুদ্ধবিমানগুলো আলেপ্পো প্রদেশের বিদ্রোহী অধিকৃত এলাকাগুলোতে ব্যাপক বোমাবর্ষণ করে। যে শহরগুলোতে হামলা হয় তার মধ্যে আনাদান শহরও ছিল। বোমা হামলার পর ইরান-সমর্থিত মিলিশিয়াদের সহযোগিতায় সিরিয়ার সরকারি বাহিনী শহরটির নিয়ন্ত্রণ নেয় বলে বিদ্রোহীরা জানিয়েছে।

আনাদান, হারিতান শহরসহ ওই এলাকাগুলো থেকে বিদ্রোহী যোদ্ধারা পশ্চাৎপসারণ করেছে বলে বিদ্রোহীদের সামরিক শাখা রয়টার্সকে নিশ্চিত করেছে।

যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের পরিচালক রামি আব্দুল রহমান বলেন, “যেখানে আট বছরে তারা একটি গ্রামেরও নিয়ন্ত্রণ নিতে পারেনি সেখানে প্রথম দিনেই তারা পুরো এলাকার নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে।

“সিরিয়ার সরকারি বাহিনী ওই এলাকায় খুব দ্রুত এগোচ্ছে। অধিকাংশ এলাকা থেকেই বিদ্রোহীরা পশ্চাৎপসারণ করেছে।

সিরীয় বাহিনী আলেপ্পোর ওই এলাকার ১৩টি শহর ও গ্রামের নিয়ন্ত্রণ নিয়েছে বলে অবজারভেটরি জানিয়েছে।